মাধ্যমিক পর্যায়ে রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠা করা হবে : আইসিটি প্রতিমন্ত্রী

715

ঢাকা, ২৬ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিক্ষার্থীদেরকে তথ্যপ্রযুক্তি জ্ঞানসমৃদ্ধ করতে পর্যায়ক্রমে দেশের প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ে রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠা করা হবে।
শিক্ষার্থীদের রোবটিক্স প্রতিযোগিতায় অংশগ্রহণের আহ্বান জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ধরনের প্রযুক্তি বিষয়ে সম্যক ধারণা জন্মায়।
প্রতিমন্ত্রী বুধবার ঢাকায় ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে ২০১৯ সালে পদক বিজয়ী আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ও আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড দলের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করে।
প্রতিমন্ত্রী বলেন, বিশ্ব চতুর্থ শিল্পবিপ্লবের যুগে প্রবেশ করছে। বাংলাদেশের শিক্ষার্থীরা যদি ফ্রন্টিয়ার টেকনোলজি বিষয়ে পারদর্শী না হতে পারে, আধুনিক বিশ্ব প্রতিযোগিতায় তারা পিছিয়ে পড়বে। বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক প্রজন্ম গড়ে তুলতে এবং ইমার্জিং টেকনোলজি বিষয়ে দক্ষ করে তুলতে শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করা হচ্ছে।
বাংলাদেশ রোবট অলিম্পিয়াড এর সভাপতি ও রোবট অলিম্পিয়াডের দলনেতা লাফিফা জামাল, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসানসহ অন্যান্য কর্মকর্তারা অনুষ্ঠানে বক্তব্য রাখেন ।
থাইল্যান্ডের চিয়াংমাইয়ে গত ১৬ থেকে ২০ ডিসেম্বর ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় এতে বাংলাদেশ ১টি স্বর্ণ, ২টি সিলভার, ৬টি ব্রোঞ্জ ও ১টি টেকনিক্যাল পদক অর্জন করে। অপরদিকে ৩ থেকে ১১ ডিসেম্বর দোহায় আন্তর্জাতিক সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতায় বাংলাদেশ দল ৪টি রোপ্য ও ২টি ব্রোঞ্জ পদক জিতেছে।