নিষ্ঠা ও আন্তরিকতার সাথে চিকিৎসকদেরকে কাজ করার আহ্বান কৃষিমন্ত্রীর

295

ময়মনসিংহ, ২৬ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে চিকিৎসকদেরকে কাজ করার আহ্বান জানিয়েছেন।
আজ ময়মনসিংহে বাংলাদেশের একমাত্র কমিউনিটি বেসড মেডিক্যাল কলেজের রজত জয়ন্তী অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাসপাতালের সভাপতি অধ্যাপক ডা. মির্জ্জা মানজারুল হক। এতে বিশেষ অতিথি ছিলেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী মো. শরিফ আহমেদ, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু, ময়মনসিংহের স্বাধিনতা চিকিৎসক পরিষদ সভাপতি ডা. মতিউর রহমান এবং জেলা প্রশাসক মো. মিজানুর রহমান ।
আব্দুর রাজ্জাক বলেন, স্বাধীনতাত্তোর স্বাস্থ্যখাতে সাফল্যের শুরু বঙ্গবন্ধুর হাত ধরে। তিনি ১৯৭৪ সালে ‘জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান’ প্রতিষ্ঠা করেন। ’৭৫ সালের ২৩ এপ্রিল ‘বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ’ গঠনের আদেশ স্বাক্ষর করেন।
তিনি বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় এসে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে প্রথম জাতীয় স্বাস্থ্যনীতি প্রণয়ন করেন। প্রতি ৬ হাজার জনগোষ্ঠীর জন্য একটি করে মোট ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক নির্মাণের কাজ হাতে নেন। মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পাশাপাশি প্রতিষ্ঠা করা হয় কিডনি, ক্যান্সার ও নিউরোসায়েন্সসহ বেশ কয়েকটি বিশেষায়িত হাসপাতাল ও ইনস্টিটিউট।
মন্ত্রী বলেন, গত ১০ বছরে মা ও শিশুস্বাস্থ্য রক্ষায় প্রাথমিক সেবা প্রদানে বাংলাদেশ প্রশংসনীয় সাফল্য অর্জন করেছে। অর্জন করেছে আস্তর্জাতিক সম্মান, পেয়েছে এমডিজি পুরস্কার, সাউথ সাউথসহ বহু আন্তর্জাতিক পুরস্কার।