ঢাকা বিশ্ববিদ্যালয়ে খাদ্য, স্বাস্থ্য ও জ্বালানি বিষয়ক দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত

257

ঢাকা, ২৬ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ে খাদ্য, স্বাস্থ্য ও জ্বালানি বিষয়ক দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজিস্টস (বিএসএম)-এর ৩৩তম বার্ষিক সম্মেলন আজ বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলন উদ্বোধন করেন। ‘নিউয়ার এপ্রোসেস ইন মাইক্রোবায়োলজি : ফুড, হেলথ এন্ড এনার্জি’ প্রতিপাদ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অণুজীব বিজ্ঞান বিভাগ এবং বিএসএম যৌথভাবে এই সম্মেলন আয়োজন করে।
সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মজিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিএসএম-এর সভাপতি অধ্যাপক ড. এম এ মালেক ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান বক্তব্য রাখেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান খাদ্য, স্বাস্থ্য ও জ্বালানী বিষয়ক অণুজীব বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে নতুন পদ্ধতি প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেন। স্বাস্থ্যকর খাদ্য উৎপাদন ও আমাদের জীবনমান উন্নয়নে কার্যকর ভূমিকা পালনের জন্য তিনি অণুজীব বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণ ও প্রাকৃতিক পরিবেশ রক্ষায় পরিবেশ বান্ধব কৃষি ব্যবস্থা চালু করতে হবে।
উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, জাপান, মালয়েশিয়া ও কানাডার শিক্ষক ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করেন।