সরকার শিক্ষার মান উন্নয়নে সব কিছু করছে : খাদ্যমন্ত্রী

226

নওগাঁ, ২৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বর্তমান সরকার দেশে আধুনিক, যুগোপযোগি সঠিক শিক্ষার পরিবেশ নিশ্চিত করেছে। সরকার শিক্ষার মান উন্নয়নে সব কিছু করছে। বছরের প্রথমদিন শিক্ষার্থীদের হাতে সম্পূর্ণ বিনামুল্যে নতুন বই তুলে দেয়া হচ্ছে।
আজ দুপুরে নওগাঁয় বদলগাছি উপজেলার বালুভরা আর বি উচ্চ বিদ্যালয়ের ১০৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেছেন।
খাদ্যমন্ত্রী আরও বলেন, সরকার সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান সমূহের অবকাঠামোগত এবং মানসম্মত শিক্ষার উন্নয়ন ঘটিয়ে সুশিক্ষার পথ প্রশস্থ করেছে। স্বচ্ছভাবে শিক্ষক নিয়োগ এবং শিক্ষকদের মর্যাদা ও আর্থিক সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। তাই শিক্ষকদের একমাত্র কর্তব্য নিষ্ঠা ও দক্ষতার সাথে শিক্ষার্থীদের শিক্ষা বিতরণ করা।
মন্ত্রী বলেন, স্কুল, কলেজ ও মাদরাসায় অত্যাধুনিক ভবন নির্মাণ করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান সমূহে শেখ রাসেল ডিজিটাল ল্যাবসহ প্রয়োজনীয় শিক্ষা উপকরণ নিশ্চিত করা হয়েছে। সেখানে শিক্ষার্থীদের গুনগত মানসম্পন্ন শিক্ষা দেওয়ার ক্ষেত্রে শিক্ষকদের কোন অবহেলা সহ্য করা হবেনা। ছাত্র-ছাত্রীদের বার্ষিক পরীক্ষার ফলাফল যাতে ক্রমান্বয়ে উন্নতির দিকে যায় সেই চেষ্টা শিক্ষকদের করতে হবে।
বালুভরা আর বি উচ্চ বিদ্যালয়ের কার্যনির্বাহী পরিষদের সভাপতি সুকমল কর্মকারের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ শহিদুজ্জামান সরকার, নওগাঁ-৬ আত্রাই- রানীননগর আসনের সংসদ সদস্য মোঃ ইসরাফিল আলম, নওগাঁ-৩ মহাদেবপুর-বদলগাছি আসনের সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার সেলিম, পরিকল্পনা মন্ত্রনালয়ের তথ্য ব্যবস্থ্পানা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী, নওগাঁ’র জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশীদ, পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া এবং বদলগাছি উপজেলা নির্বাহী অফিসার মুহাঃ আবু তাহিরসহ স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য দেন।
দ্বিতীয় পর্বে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে স্থানীয় এবং অতিথি শিল্পী ও কলা কুশলীরা সংগীত, নৃত্য ও কবিতা আবৃত্তি করেন।