বিটিভিতে উৎপাদনশীলতা বিষয়ক প্রামাণ্য অনুষ্ঠান প্রচারের উদ্যোগ নিতে এনপিওকে নির্দেশ শিল্পমন্ত্রীর

169

ঢাকা, ২৪ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : জনগণের মধ্যে উৎপাদনশীলতা বিষয়ক ধারণার প্রসারে তৃণমূল পর্যায়ে একটি যুগোপযোগী প্রামাণ্য অনুষ্ঠান নির্মাণ করে বাংলাদেশ টেলিভিশনে তা নিয়মিত প্রচারের ব্যবস্থা নিতে ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও)’র কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
তিনি আজ শিল্প মন্ত্রণালয়ে শিল্প ও সেবাসহ বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় পর্যায়ে কর্ম-কৌশল নির্ধারণের লক্ষ্যে অনুষ্ঠিত জাতীয় উৎপাদনশীলতা পরিষদ (এনপিসি)’র ১৪তম সভায় সভাপতিত্বকালে এ এনপিও কর্মকর্তাদের এ নির্দেশ দেন।
নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, উৎপাদনশীলতা বিষয়ক এই অনুষ্ঠানে শিল্প, কল-কারখানা, কৃষি খামারসহ সকল সেক্টরে উৎপাদনশীলতা বৃদ্ধির কৌশল ও তার সুবিধা তুলে ধরতে হবে।
এটি যাতে দূর শিক্ষণের ভূমিকা পালন করতে পারে, সে লক্ষ্যে সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে অনুষ্ঠানটি নির্মাণের তাগিদ দেন তিনি।
সভায় শিল্পসচিব মো. আবদুল হালিম, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, এফবিসিসিআই, ডিসিসিআই, বিসিআই, বিজিএমইএ, বিকেএমইএ, নাসিব, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি, বাংলাদেশ জুট মিলস্ অ্যাসোসিয়েশন, এনপিও, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের প্রতিনিধিসহ কমিটির সংশ্লিষ্ট সদস্যরা উপস্থিত ছিলেন।
শিল্পমন্ত্রী বলেন, শিল্প সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনের জন্য সকল খাতে কাঙ্খিত হারে উৎপাদনশীলতা বাড়াতে হবে। এজন্য সরকারী-বেসরকারী অংশীদারিত্বে উৎপাদনশীলতা বৃদ্ধির প্রয়াস গতিশীল করতে হবে।
তিনি বলেন, মন্ত্রণালয়ের নেয়া উদ্যোগে গত এক বছরে সকল সেক্টরে গতিশীলতা এসেছে। আগামী বছর তা আরো জোরদার হবে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে মন্ত্রণালয়ের চালু করা বঙ্গবন্ধু শিল্প পুরস্কারের জন্য আবেদন করতে বেসরকারী উদ্যোক্তাদের প্রতি আহবান জানান মন্ত্রী।
সভায় শিক্ষা কারিক্যুলামে উৎপাদনশীলতা বিষয়ক কনটেন্ট অন্তর্ভুক্তি, নারী উদ্যোক্তা সংগঠনের সাথে এনপিও’র সংঝোতা স্মারক সই, ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্লান বাস্তবায়ন, এনপিও’র প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির বিষয়ে আলোচনার পাশাপাশি খাতভিত্তিক উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে ইতোপূর্বে গঠিত কমিটিগুলোর কার্যক্রম মূল্যায়ন এবং প্রয়োজনে কমিটি পুনর্গঠনের তাগিদ দেয়া হয়।
সভায় জানানো হয়, বিভিন্ন সেক্টর ও সাব-সেক্টরে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে খুব শিগ্গির বাংলাদেশ গার্মেন্টস্ ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এবং লেদার গুডস্ অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি)’র সঙ্গে এনপিও’র সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।
এতে দেশের তৈরি পোশাক, নিটওয়্যার ও চামড়া শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়বে বলে সভায় আশা প্রকাশ করা হয়।
সভায় আরো জানানো হয়, শিল্প, সেবা ও কৃষিখাতের উৎপাদনশীলতার স্তর নির্ধারণের লক্ষ্যে ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন(এনপিও) একটি সমীক্ষা পরিচালনা করবে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে। শ্রম জরিপের ফলাফল প্রকাশের পরপরই এটি পরিচালনা করা হবে।
এনপিও শ্রম জরিপের ফলাফল দ্রুততার সঙ্গে প্রকাশ করবে বলে সভায় তথ্য প্রকাশ করা হয়।