বাসস সংসদ-৫ : হিজড়া জনগোষ্ঠীকে মূলধারায় ফিরিয়ে আনার পরিকল্পনা সরকারের রয়েছে : তোফায়েল আহমেদ

140

বাসস সংসদ-৫
হিজড়া-পুনর্বাসন
হিজড়া জনগোষ্ঠীকে মূলধারায় ফিরিয়ে আনার পরিকল্পনা সরকারের রয়েছে : তোফায়েল আহমেদ
সংসদ ভবন, ৫ জুলাই, ২০১৮ (বাসস) : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, তৃতীয় লিঙ্গের (হিজড়া) জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় ফিরিয়ে আনার পরিকল্পনা সরকারের রয়েছে।
সংসদে আজ সরকারি দলের সদস্য ফজিলাতুন নেসা বাপ্পীর এক সম্পূরক প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেননের পক্ষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ কথা জানান।
মন্ত্রী বলেন, হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় তাদের জন্য ভাতাসহ বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে।
হিজড়াদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে সরকারের পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, এদের সমাজের মূলধারায় নিয়ে আসলেও তারা এখানে থাকতে চান না। তাদের যাতে সমাজের মূল ধারায় সম্পৃক্ত করা হয়, এজন্য কাউন্সিলিংয়ের ব্যবস্থা করা যায় বলে মন্ত্রী জানান।
সরকারি দলের অপর সদস্য কবি কাজী রোজীর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাস্তায় এবং ট্রাফিক সিগনালে হিজড়ারা যাতে জনসাধারণকে বিব্রতকর অবস্থায় না ফেলে এজন্য বাস্তবসম্মত ও কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য আইন-শৃংখলা বাহিনীর সদস্যদের প্রতি আহবান জানান। তবে তাদের প্রতি সদয় ও মানবিক আচরণ করার জন্যও তিনি সকলের প্রতি আহবান জানান।
২০১২-১৩ অর্থবছরে হিজড়া জনগোষ্ঠীর জন্য বরাদ্ধ দেয়া হয়েছিল ৭২ লাখ ১৭ হাজার টাকা, যা ২০১৭-১৮ অর্থবছরে ১১ কোটি ৩৫ লাখ টাকায় উন্নীত হয়েছে। এসব অর্থ শিক্ষাখাত, বয়স্কভাতা, বৃত্তিমূলক প্রশিক্ষণ ও প্রশিক্ষণোত্তর আর্থিক সহায়তা খাতে ব্যয় হচ্ছে।
বাসস/এমএসএইচ/১৭১৫/বেউ/-আসচৌ