বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ‘কমনওয়েলথ বৃত্তি’ বৃদ্ধি করা হবে

295

ঢাকা, ২৪ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছর পূর্তি উপলক্ষে ২০২১ সালে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ‘কমনওয়েলথ্ বৃত্তি’র সংখ্যা বৃদ্ধি করা হবে।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সাথে ঢাকাস্থ ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর মি. টম মিশসা উপাচার্যের কার্যালয়ে সাক্ষাতকালে এ কথা বলেন।
এছাড়া সাক্ষাতকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বৃটিশ কাউন্সিলের মধ্যে চলমান যৌথ শিক্ষা, গবেষণা ও দক্ষতা উন্নয়ন কার্যক্রম আরও গতিশীল করার বিষয়ে মতবিনিময় করেন।
অন্যদিকে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন নতুন কার্যক্রম গ্রহণের ব্যাপারেও তারা ফলপ্রসূ আলোচনা করেন।
উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে অনেকগুলো সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে এবং সব বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাবির যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চলমান রয়েছে।
ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষকদের জন্য যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও একাডেমিক কার্যক্রম গ্রহণের উপর গুরুত্বারোপ করেন তিনি ।
টম মিশসা বলেন,কমনওয়েলথ বৃত্তি’র সংখ্যা বৃদ্ধির পাশাপাশি আগামী বছরের ফেব্রুয়ারিতে ব্রিটিশ কাউন্সিলের উদ্যোগে ঢাকায় উচ্চশিক্ষা সংক্রান্ত একটি সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে।