বাসস ক্রীড়া-৬ : অস্ট্রেলিয়ান ওপেনের প্রাইজমানি বাড়লো

105

বাসস ক্রীড়া-৬
টেনিস-অস্ট্রেলিয়ান ওপেন
অস্ট্রেলিয়ান ওপেনের প্রাইজমানি বাড়লো
মেলবোর্ন, ২৪ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : জানুয়ারিতে শুরু হওয়া বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের প্রাইজমানি বাড়ানো হয়েছে। সব মিলিয়ে ১৩.৬ শতাংশ বাড়িয়ে এবার সর্বমোট ৭১ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার প্রাইজমানি হিসেবে দেয়া হবে বলে আয়োজক সূত্র নিশ্চিত করেছে।
পুরুষ ও নারী বিভাগের বিজয়ীরা প্রত্যেকেই ৪.১২ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার বাড়ি নিয়ে যাবে। গত বছরের তুলনায় এই অর্থের পরিমান সামান্যই বাড়ানো হয়েছে। তবে আগের রাউন্ডগুলোতে যারা পরাজিত হবে তাদের প্রাইজমানি সে তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে।
প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়া খেলোয়াড়রা পাবে ৯০ হাজার অস্ট্রেলিয়ান ডলার যা ২০ শতাংশ বাড়ানো হয়েছে। দ্বিতীয় রাউন্ডে এর পরিমান ২১.৯ শতাংশ বাড়িয়ে ১ লক্ষ ২৮ হাজার অস্ট্রেলিয়ান ডলার করা হয়েছে।
টুর্ণামেন্ট পরিচালক ক্রেইগ টিলে বলেছেন, প্রত্যেক রাউন্ডের খেলোয়াড়দের জন্য ডাবল ডিজিট হারে প্রাইজমানি বৃদ্ধি করা হয়েছে। তিনি আরো বলেন, ‘প্রতি বছরই আমাদের লক্ষ্য থাকে রাউন্ড-বাই-রাউন্ড প্রাইজমানি বৃদ্ধি করা। সিঙ্গেলস ও ডাবলসে প্রথম দিকে যারা ছিটকে পড়ে তাদেরকে উৎসাহিত করার লক্ষ্যেই আমরা এই অর্থ বৃদ্ধি করার চেষ্টা করেছি। আমরা বিশ্বাস করি সব পর্যায়ে প্রাইজমানি বৃদ্ধি করার এই প্রয়াস আমরা অব্যাহত রাখতে পারবো।’
গত পাঁচ বছরে অস্ট্রেলিয়ান ওপেনের প্রাইজমানি ৬১.৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। যা অন্যান্য গ্র্যান্ড স্ল্যামের জন্য একটি উদাহরণ হয়ে থাকবে।
আগামী ২০ জানুয়ারি থেকে মেলবোর্ন পার্কে শুরু হবে অস্ট্রেলিয়ান ওপেন।
বাসস/নীহা/১৬৫০/স্বব