বাসস দেশ-৩১ : দেশের প্রতি নতুন প্রজন্মের ভালবাসা জন্মাতে বই পড়ায় উদ্বুদ্ধ করুন : ড. কামাল চৌধুরী

246

বাসস দেশ-৩১
কামাল-বই পড়া-উদ্বুদ্ধ
দেশের প্রতি নতুন প্রজন্মের ভালবাসা জন্মাতে বই পড়ায় উদ্বুদ্ধ করুন : ড. কামাল চৌধুরী
সিলেট, ২৩ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড.কামাল আব্দুল নাসের চৌধুরী বলেছেন, দেশের প্রতি নতুন প্রজন্মের ভালবাসা জন্মাতে বই পড়ায় উদ্বুদ্ধ করতে হবে।
তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, নতুন প্রজন্ম ইতিহাস না জানলে দেশের প্রতি তাদের ভালবাসা জন্মাবে না। তাই তাদেরকে বেশি বেশি বই পড়ায় উদ্বুদ্ধ করুন।
আজ সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে সিলেট বিভাগীয় বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
ড. কামাল চৌধুরী বলেন, ভারতবর্ষে বিভিন্ন আন্দোলন সংগ্রাম ও উপমহাদেশের নবজাগরণে বাঙালি জাতির অগ্রণী ভূমিকা ছিল। কিন্তু, বাঙালির কোন জাতিরাষ্ট্র ছিল না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর সাহসিক নেতৃত্ব ও ত্যাগের বিনিময়ে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র উপহার দিয়ে গেছেন।
জাতির আত্মাকে আবিষ্কার করতে পেরেছিলেন বলেই সকলের বঙ্গবন্ধুতে পরিণত হয়েছেন শেখ মুজিবুর রহমান এ কথা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু কেন অনন্য এবং তাকে কী কারণে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বলা হয় তা আমাদের সবাইকে জানতে ও অনুধাবন করতে হবে। এজন্য মুক্তিযুদ্ধভিত্তিক দেশি-বিদেশি লেখকদের বই পড়া দরকার।
কামাল বলেন, ভালমানুষের সঙ্গে সম্পর্কের আলাদা আনন্দ আছে। ইতিহাস, সাহিত্য ও সংস্কৃতি চর্চার মাধ্যমে সত্যিকারের মানুষ সৃষ্টি হয়। এ জন্য বইয়ের কাছে যেতে হবে।
তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, সন্তানকে সৃজনশীলতার কাছাকাছি পৌঁছাতে হলে বইয়ের কাছে যান, বইমেলায় নিয়ে যান এবং ভালমানের বই কিনতে উৎসাহিত করুন।
সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, সংস্কৃতি সচিব মো. খুরশেদ আলম, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, সিলেট জেলা পুলিশ সুপার ফরিদ উদ্দিন আহমদ। স্বাগত বক্তব্য দেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আসলাম উদ্দিন।
বাসস/সংবাদদাতা/এসএস/২০০০/-এএএ