বাসস দেশ-৩১ : সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর ইন্তেকাল

367

বাসস দেশ-৩১
মাহমুদুল আমিন- ইন্তেকাল
সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর ইন্তেকাল
ঢাকা, ২২ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন ( ইন্নালিল্লাহে…রাজিউন)।
সুপ্রিমকোর্টের বিশেষ কর্মকর্তা সাইফুর রহমান বাসস’কে জানিয়েছেন, মাহমুদুল আমিন চৌধুরী আজ সন্ধ্যা সাড়ে ৫টায় ধানমন্ডির নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৮২ বছর । তিনি এক ছেলে , মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন।
আগামীকাল সকাল সাড়ে ১০টায় সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে তার মরদেহ সিলেটে নিয়ে যাওয়া হবে। এদিন বাদ এশা সিলেট হজরত শাহজালাল (রা.)-এর মাজারে তাকে দাফন করা হবে।
বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী বাংলাদেশের একাদশতম প্রধান বিচারপতি ছিলেন। ১৯৮৭ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি বাংলাদেশের উচ্চ আদালতে বিচারকের দায়িত্ব পালন করেছেন। তিনি ২০০১ সালের ১ মার্চ প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করেন ও ২০০২ সালের ১৭ জুন অবসর গ্রহণ করেন।
তিনি ১৯৩৭ সালের ১৮ জুন সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার রনকেলী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে আইনজীবী হিসেবে সিলেট জেলা বারে যোগ দেয়া মাহমুদুল আমিন চৌধুরী ১৯৮৭ সালের জানুয়ারিতে হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন এবং ১৯৯৯ সালের জুনে আপিল বিভাগের বিচারপতি নিযুক্ত হন।
বাসস/ ডিএ/কেসি/২১৫০/এবিএইচ