বাসস দেশ-২৭ : মানুষের ভালোবাসার মাঝে বেঁচে থাকতে চাই : রাহাত খান

273

বাসস দেশ-২৭
রাহাত খান-জন্মদিন
মানুষের ভালোবাসার মাঝে বেঁচে থাকতে চাই : রাহাত খান
ঢাকা, ২২ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : বিশিষ্ট সাংবাদিক নেতা ও কথা সাহিত্যিক রাহাত খান বলেছেন, মানুষের ভালোবাসার মাঝে বেঁচে থাকতে চাই। মানুষকে ভালোবাসাই হলো আসল সম্পদ।
আজ বিকেলে জাতীয় প্রেস ক্লাবে রাহাত খান ৮০তম জন্মদিন উপলক্ষে আয়োজিত এক সভায় নিজের অনুভূতি ব্যক্ত করে একথা বলেন।
গত ১৮ ডিসেম্বর ছিল রাহাত খানের জন্মদিন।
জাতীয় প্রেস ক্লাবের লাউঞ্জে রাহাত খানের জন্মদিন উপলক্ষে সিনিয়র সাংবাদিকদের দেয়া এক সংবর্ধনায় তিনি তার কর্মময় জীবনের বিভিন্ন ঘটনার স্মৃতিচারণ করেন। তিনি বলেন, ‘সাংবাদিকরা আজ আমাকে যে ভালোবাসার মাধ্যমে সম্মানিত করেছেন তাতে আমি আরো বেশিদিন সুস্থভাবে বেঁচে থাকার অনুপ্রেরণা পেলাম। মনে হলো- আমি আবার নবজীবন লাভ করেছি। আপনাদের ভালোবাসার মাঝেই আমি বেঁচে থাকতে চাই।’
উল্লেখ্য,সাংবাদিক ও কথা সাহিত্যক রাহাত খান ১৯৪০ সালের ১৮ ডিসেম্বর কিশোরগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।
দৈনিক ইত্তেফাকের সহ-সম্পাদক হিসেবে যোগদান করেন এবং তিনি দীর্ঘদিন পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ সংবাদ সংস্থার পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি দৈনিক প্রতিদিনের সংবাদ পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তিনি ময়মনসিংহের নাসিরাবাদ কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজসহ বিভিন্ন কলেজে অধ্যাপনা করেছেন। ১৯৯৬ সালে রাহাত খান তার সাহিত্য কর্মের জন্য একুশে পদকসহ বিভিন্ন সময়ে অনেক সাহিত্য পুরস্কার লাভ করেছেন।
জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বিশিষ্ট কবি ও সাংবাদিক হেলাল হাফিজ, এম. শফিকুল করিম সাবু, আবদুল জলিল ভূইয়া, ওমর ফারুক, সহ জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
সাংবাদিকদের পক্ষ থেকে রাহাত খানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয় এবং কেক কাটা হয়। এ উপলক্ষে সঙ্গীত পরিবেশন করা হয়।
বাসস/এমএআর/২০০০/কেজিএ