বাসস দেশ-২৪ : প্রবাসে নারীকর্মী নির্যাতন বন্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

244

বাসস দেশ-২৪
পররাষ্ট্র-কমিটি
প্রবাসে নারীকর্মী নির্যাতন বন্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ
ঢাকা, ২২ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যৌথ বৈঠক করে প্রবাসে নারী গৃহকর্মী নির্যাতন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।
কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে বিভিন্ন দেশে গৃহকর্মী হিসেবে কর্মরত বাংলাদেশী নারী শ্রমিকদের নির্যাতনের বিষয়ে স্বরাষ্ট্র, পররাষ্ট্র এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির একটি যৌথ সভা আয়োজনের জন্য স্পিকারের সাথে আলোচনা করার সিদ্ধান্ত গৃহীত হয়।
কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দঃ প্রিন্স, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য আসিয়ানভুক্ত দেশ কম্বোডিয়া সফরের ব্যাপারে কমিটিকে সহযোগিতার পাশাপাশি দ্রুততম সময়ে ইন্দোনেশিয়া সফরের বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
কমিটি টেকনিক্যাল কারণে কয়েকটি বৈদেশিক মিশনে হাতে লেখা ভিসা ইস্যু করা হচ্ছে জেনে উদ্বেগ প্রকাশ করে তা দ্রুত সমাধানের সুপারিশ করে।
বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে নেদারল্যান্ডে অনুষ্ঠিত আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যা মামলা নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কার্যক্রমের অগ্রগতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সফর নিয়ে আলোচনা করা হয়।
বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/১৯৪০/শআ