বাসস দেশ-৫ : পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠক অনুষ্ঠিত

131

বাসস দেশ-৫
পরিকল্পনা-কমিটি-বৈঠক
পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠক অনুষ্ঠিত
ঢাকা, ২২ ডিসেম্বর, ২০১৯ (বাসস): পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠক রোববার অনুষ্ঠিত হয়েছে।
কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে সংসদ ভবনে কমিটির সদস্য মন্ত্রণালয়ের মন্ত্রী এম. এ. মান্নান, সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, মনজুর হোসেন, রওশন আরা মান্নান এবং আবিদা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে দেশের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তার বাস্তব অবস্থা ও করণীয় সম্পর্কে আলোচনা করা হয়।মৌলিক স্বাস্থ্য সেবা বাড়ানোর জন্য বর্তমানে ১৩ হাজার ৭৪৩ টি কমিউনিটি ক্লিনিকে ১২ হাজার ৮৫০ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) কর্মরত আছেন এবং প্রতিটি কমিটিনিটি কিøনিকের মাধ্যমে প্রায় ৬ হাজার জনগোষ্ঠী সেবা পাচ্ছে বলেও উল্লেখ করা হয়।
এছাড়া সরকারীভাবে ১০ হাজার ডাক্তার নিয়োগের উদ্যোগ নেয়াসহ ৩৯তম বিসিএস এর মাধ্যমে প্রায় ৪ হাজার ৬০৭ জন নতুন ডাক্তারকে পদায়ন করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়। ডাক্তারদের পাশাপাশি সেবা বৃদ্ধির জন্য ১০ হাজার নার্স নিয়োগ সম্পন্ন হয়েছে এবং অন্যান্য জনবলের নিয়োগ কার্যক্রমও চলমান রয়েছে। ওষুধসহ অন্যান্য আনুষঙ্গিক সংকট উত্তরণের জন্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরাধীন সিবিএইচসি অপারেশনাল প্লানের আওতায় কাজ চলছে বলে উল্লেখ করা হয়।
বৈঠকে ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থ বছরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অধীনে গৃহীত প্রকল্পসমূহের বাস্তব অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। মন্ত্রণালয়ের আওতাধীন স্বাস্থ্য সেবা বিভাগে ২০১৮-১৯ অর্থ বছরে ৩২টি ও ২০১৯-২০ অর্থ বছরে (নভেম্বর ২০১৯ পর্যন্ত) ২৫টি প্রকল্প গৃহীত হয়েছে এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ কর্তৃক ২০১৮-১৯ অর্থ বছরে ৬টি ও ২০১৯-২০ অর্থ বছরে (নভেম্বর ২০১৯ পর্যন্ত) ৪টি প্রকল্প গৃহীত হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।
পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সাবের হোসেন চৌধুরীকে আহ্বায়ক করে ৫ জন সদস্যের সমন্বয়ে ইতোমধ্যে গঠিত ১নং সাব-কমিটি বিভিন্ন মন্ত্রণালয়ে বর্তমানে বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহ সঠিক ও যথাযথভাবে বাস্তবায়ন হচ্ছে কিনা তা খতিয়ে দেখে প্রাপ্ত সমস্যাসমূহ চিহ্নিত করে তা সমাধানকল্পে সুপারিশমালা প্রনয়ণ করে মূল কমিটিতে উপস্থাপন করবে বলে বৈঠকে উল্লেখ করা হয়।
সাব কমিটির প্রথম বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কে আলোচনা করা হবে বলে জানানো হয়। এ কমিটির মেয়াদ হবে আগামী ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত।
পরিকল্পনা বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসএস/১৫১০/কেএআর