বাসস ক্রীড়া-২৬ : রংপুরে থামলো চট্টগ্রাম

328

বাসস ক্রীড়া-২৬
ক্রিকেট-বঙ্গবন্ধু বিপিএল
রংপুরে থামলো চট্টগ্রাম
চট্টগ্রাম, ২১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : টানা চার ম্যাচ জিতে আকাশে উড়ছিলো চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। অবশেষে রংপুর রেঞ্জার্সের কাছে হেরে থামলো তাদের জয়রথ। পঞ্চম উইকেটে ইংল্যান্ডের লুইস গ্রেগরি ও ফজলে মাহমুদের অবিচ্ছিন্ন ৯১ রানের জুটিতে চট্টগ্রামের জয়রথ থামালো রংপুর রেঞ্জার্স। চট্টগ্রামকে থামিয়ে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে নিজেদের প্রথম জয়ের দেখা পেল রংপুর। আজ টুর্নামেন্টের ১৬তম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ৬ উইকেটে হারায় রংপুর। হার দিয়ে চট্টগ্রাম পর্ব শেষ করলো চট্টগ্রাম।
প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ১৬৩ রান করে চট্টগ্রাম। জবাবে ৮ বল বাকী রেখেই প্রথম জয়ের স্বাদ নেয় রংপুর। গ্রেগরি ৩৭ বলে অপরাজিত ৭৬ ও ফজলে ২১ বলে অপরাজিত ৩৮ রান করেন। এই হারের পরও ৭ ম্যাচে ৫ জয় ও ২ হারে ১০ পয়েন্ট নিয়ে এককভাবে টেবিলের শীর্ষেই থাকলো চট্টগ্রাম। ৫ ম্যাচে প্রথম জয়ে ও ৪ হারে ২ পয়েন্ট সংগ্রহ রয়েছে রংপুরের।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেয় রংপুর রেঞ্জার্স। প্রথম ওভারের চতুর্থ বলে রংপুরের পেসার মুস্তাফিজুর রহমানের বলে শুন্য রানে বোল্ড হন ওয়েস্ট ইন্ডিজের লেন্ডন সিমন্স। এরপর ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক ইমরুল কায়েসও। গতকালই কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে ৬২ রান করা ইমরুল এবার ১০ রান করেন। ব্যর্থতার ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন নাসির হোসেনও। ৯ রানে থামেন তিনি।
তবে এক প্রান্ত আগলে দলের রানের চাকা সচল রেখেছিলেন শ্রীলংকার আবিস্কা ফার্নান্দো। তাকে অন্যপ্রান্ত দিয়ে দলের সতীর্থরা বেশিক্ষণ সঙ্গ দিতে না পারলেও, ৩৩ বলে হাফ-সেঞ্চুরির স্বাদ নেন ফার্নান্দো। হাফ-সেঞ্চুরি তুলেও নিজের ইনিংসটি বড় করেছেন ফার্নান্দো। শেষ পর্যন্ত ১২তম ওভারে আউট হন তিনি। অফ-স্পিনার সঞ্জিত সাহার বলে বিদায় নেন ফার্নান্দো। ৮টি চার ও ৪টি ছক্কায় ৪০ বলে ৭২ রান করেন ফার্নান্দো।
এছাড়া পরের দিকে, ওয়েস্ট ইন্ডিজের চাঁদউইকট ওয়ালটন ১৬, উইকেটরক্ষক নুুরুল হাসান ২০, মুক্তার আলী ১২ ও ইংল্যান্ডের লিয়াম প্লাংকেটের ১২ বলে অপরাজিত ১৭ রানের সুবাদে ২০ ওভারে ৭ উইকেটে ১৬৩ রানের লড়াকু সংগ্রহ পায় চট্টগ্রাম।
জবাবে ১৬৪ রানের লক্ষ্যে দ্রুতই দুই ওপেনারকে হারায় রংপুর রেঞ্জার্স। ইনিংসের পঞ্চম বলে মোহাম্মদ নাইম ও তৃতীয় ওভারে প্যাভিলিয়নে ফিরেন দক্ষিণ আফ্রিকার ক্যামেরন ডেলপোর্ট। দু’জনই ৪ রান করে করেন। নাইমকে চট্টগ্রামের পেসার রুবেল ও ডেলপোর্টকে ফিরিয়েছেন প্লাংকেট।
১৯ রানের মধ্যে দুই ওপেনারকে হারানোর পর অধিনায়ক টম আবেল দলের রানের চাকা সচল রাখার চেষ্টা করেন। কিন্তু বেশি দূর যেতে পারেননি তিনি। ৩টি চারে ২৪ বলে ২৪ রান করেন আবেল। চার নম্বরে নামা সাদমান ইসলামও ১৬ রানের বেশি করতে পারেননি। এতে ৭৬ রানে ৪ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে রংপুর। এ অবস্থায় জয়ের জন্য ৬ উইকেট হাতে নিয়ে ৪৯ বলে ৮৮ রান দরকার পড়ে রংপুরের।
পঞ্চম উইকেটে ৪১ বলে ৯১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে রংপুরকে দুর্দান্ত এক জয়ের স্বাদ এনে দেন গ্রেগরি ও ফজলে। জুটিতে গ্রেগোরি ২০ বলে ৪৮ ও ফজলে ২১ বলে ৩৮ রান করেন। শেষ পর্যন্ত ৬টি চার ও ৫টি ছক্কায় ৩৭ বলে ৭৬ রানে অপরাজিত গ্রেগরি। ফজলের ইনিংসে ৪টি চার ও ২টি ছক্কা ছিলো। চট্টগ্রামের রুবেল ৩৭ রানে ২ উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স : ১৬৩/৭, ২০ ওভারে (ফার্নান্দো ৭২, নুরুল ২০, মুস্তাফিজ ২/২৩)।
রংপুর রেঞ্জার্স : ১৬৭/৭, ১৮.৪ ওভারে (গ্রেগরি ৭৬*, ফজলে ৩৮, রুবেল ২/৩৭)।
ফল : রংপুর রেঞ্জার্স ৬ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : লুইস গ্রেগরি(রংপুর)।
বাসস/এএসজি/এএমটি/২২৪০/-স্বব