চট্টগ্রামে এসএমই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্য সচিব : তরুণ প্রজন্মকেই উদ্যোক্তা হয়ে উঠতে হবে

341

চট্টগ্রাম, ২১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : চট্টগ্রামে তিন দিনব্যাপী এসএমই মেলা-২০১৯ শুরু হয়েছে। চট্টগ্রাম চেম্বার চতুর্থ বারের মতো এ মেলার আয়োজন করেছে।
বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন আজ শনিবার সকালে প্রধানঅতিথি হিসেবে আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এ মেলার উদ্বোধন করেন।
এ সময় ড. জাফর বলেন, ‘দেশের তরুণ প্রজন্মকেই এখন উদ্যোক্তা হয়ে উঠতে হবে। চাকরি খোঁজার জন্য অহেতুক সময় নষ্ট না করে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রশিক্ষণের সুযোগ কাজে লাগিয়ে ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা হয়ে ওঠার চেষ্টা করতে হবে। উদ্যোক্তা হয়ে অন্যকে চাকরি দিতে হবে।’
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন খাতে উন্নয়নের মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে। এখন কেবল মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা বাকী।
বাণিজ্য সচিব বলেন, ‘২০৪১ সালে উন্নত দেশের মর্যাদা লাভের টার্গেট নিয়ে এগিয়ে যাচ্ছি আমরা। গত কয়েক বছরে জিডিপি প্রবৃদ্ধি সাত শতাংশের বেশি। বর্তমানে আরএমজি ও লেদার গুডস্ আমাদের অর্থনীতির শক্ত ভিত্তি। সরকারের এখন মূল লক্ষ্য আইটি খাতের উন্নয়ন।’
চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহাবুবুল আলমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক একেএম মহিউদ্দিন আজাদ ও চেম্বারের পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন বক্তৃতা করেন।
মাহাবুবুল আলম বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তরা দেশের অর্থনীতির ভিতকে মজবুত করে। তাই এ খাতে সরকারকে বিশেষ নজর দিতে হবে। গবেষণা প্রশিক্ষণ পরামর্শের পাশাপাশি চাই যথাযথ সহযোগিতা। নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে জামানতবিহীন ঋণ দেয়ার প্রয়োজনীয়তার ওপরও তিনি গুরুত্ব আরোপ করেন।
আলোচনা শেষে ফিতা কেটে মেলা উদ্বোধন করেন বাণিজ্য সচিব। পরে তিনি এবং আগত অতিথিবৃন্দ ও চেম্বার নেতৃবৃন্দ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।
উল্লেখ্য, আগামী সোমবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। প্রথম দিনেই আগতদের নজর কেড়েছে মেলায় প্রথমবারের মতো আসা ক্ষুদ্র প্যাকেজিং মেশিনারিজ।