বাসস ক্রীড়া-২০ : মাসুদ-আবিদের জোড়া সেঞ্চুরিতে পাকিস্তানের নিয়ন্ত্রণে করাচি টেস্ট

232

বাসস ক্রীড়া-২০
ক্রিকেট-করাচি টেস্ট
মাসুদ-আবিদের জোড়া সেঞ্চুরিতে পাকিস্তানের নিয়ন্ত্রণে করাচি টেস্ট
করাচি, ২১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : দ্বিতীয় ইনিংসে দুই ওপেনার শান মাসুদ ও আবিদ আলির জোড়া সেঞ্চুরিতে শ্রীলংকার বিপক্ষে করাচি টেস্টের নিয়ন্ত্রণ দখলে নিয়েছে স্বাগতিক পাকিস্তান। তৃতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ৩১৫ রানে এগিয়ে পাকিস্তান। প্রথম ইনিংসে ১৯১ রানে অলআউটের পর দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ৩৯৫ রান করেছে পাকিস্তান। প্রথম ইনিংসে শ্রীলংকার রান ছিলো ২৭১।
প্রথম ইনিংসে ৮০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ বিনা উইকেটে ৫৭ রান করেছিলো পাকিস্তান। মাসুদ ২১ ও আবিদ ৩২ রান নিয়ে অপরাজিত ছিলেন। ফলে ১০ উইকেট হাতে নিয়ে ২৩ রানে পিছিয়ে ছিলো পাকিস্তান।
তৃতীয় দিনও ব্যাট হাতে নিজেদের দাপট অব্যাহত রাখেন মাসুদ-আবিদ। বিনা উইকেটে দলীয় ১৭৫ রান নিয়ে মধ্যাহ্ন-বিরতিতে যায় পাকিস্তান। এসময় মাসুদ ৭৮ ও আবিদ ৯৩ রানে অপরাজিত ছিলেন। বিরতি থেকে নিজের দ্বিতীয় টেস্টে দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন আবিদ। ফলে রেকর্ড বইয়ে নাম তুলেন তিনি। বিশ্বের নবম ও পাকিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের প্রথম দু’টেস্টেই সেঞ্চুরি করলেন আবিদ।
প্রথম সেশনের মত দ্বিতীয় সেশনেও নিজেদের দাপট অব্যাহত রাখেন মাসুদ-আবিদ। ১৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ নেন মাসুদ। চা-বিরতির আগ মূর্হুতে বিচ্ছিন্ন হন মাসুদ-আবিদ। ৭টি চার ও ৩টি ছক্কায় ১৯৮ বলে ১৩৫ রান করা মাসুদকে শিকার করেন শ্রীলংকার পেসার লাহিরু কুমারা। ২৭৮ রানের জুটি গড়েন তারা। শ্রীলংকার বিপক্ষে প্রথম উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন মাসুদ-আবিদ। ভেঙ্গে যায় ২০ বছরের পুরনো রেকর্ড। ১৯৯৯ সালে লাহোরে উদ্বোধনী জুটিতে ১৫৬ রান করেছিলেন শহিদ আফ্রিদি ও ওয়াজাতুল্লাহ ওয়াস্তি। সব মিলিয়ে পাকিস্তানের পক্ষে উদ্বোধনী জুটিতে মাসুদ-আবিদের এই রান দ্বিতীয় সর্বোচ্চ।
মাসুদ থামলেও নিজের ইনিংস বড় করেছেন আবিদ। কুমারার দ্বিতীয় শিকার হবার আগে ১৭৪ রান করেন তিনি। ২১টি চার ও ১টি ছক্কায় ২৮১ বলে নিজের ইনিংটি সাজান তিনি।
মাসুদ-আবিদের বিদায়ের পর দলের হাল ধরেন অধিনায়ক আজহার আলি ও বাবর আজম। দিন শেষে দু’জনই অপরাজিত আছেন। আজহার ৫৭ ও বাবর ২২ রানে অপরাজিত। শ্রীলংকার কুমারা ৮৮ রানে ২ উইকেট নিয়েছেন।
বাসস/এএসজি/এএমটি/১৮৫০/স্বব