প্রথম পাকিস্তানী হিসেবে এলিট ক্লাবে আবিদ

182

করাচি, ২১ ডিসেম্বর, ২০১৯ (বাসস/এএফপি): নিজের প্রথম দুই টেস্টেই সেঞ্চুরি করা এলিট ক্লাবের সদস্য হলেন পাকিস্তানী ওপেনার আবিদ আলী। করাচিতে শ্রীলংকার বিপক্ষে চলমান দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন আজ শনিবার সেঞ্চুরি করে অনন্য এ অর্জনের মালিক হন আবিদ। রাওয়ালপিন্ডিতে ড্র হওয়া সিরিজের প্রথম ও নিজের অভিষেক টেস্টে ১০৯ রানের পর আজ লংকান স্পিনার লাসিথ এম্বুলদেনিয়ার বলে দুই রান নিয়ে দ্বিতীয় সেঞ্চুরি পুরন করেন ৩২ বছর বয়সী আবিদ। প্রথম টেস্টে সেঞ্চুরি করে লংগার ভার্সনে ও ওয়ানডে ক্রিকেটে নিজের অভিষেক ম্যাচে সেঞ্চুরি করা প্রথম খেলোয়াড়ও বনে যান আবিদ আলী।
এর আগে এ বছরের শুরুতে দুবাইতে ওয়ানডে ক্রিকেটে নিজের অভিষেক ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষেও সেঞ্চুরি হাকিয়েছিলেন পাকিস্তানের এ ওপেনার।
টেস্ট ক্রিকেট ইতিহাসে বিশ্বের নবম ও পাকিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে নিজের প্রথম দুই টেস্টেই সেঞ্চুরি করলেন আবিদ।
এর আগে ১৯৮৪ সালের ডিসেম্বরে নিজ মাঠে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হওয়ার পর নিজের প্রথম তিন টেস্টেই সেঞ্চুরি হাকিয়েছিলেন ভারতের সাবেক অধিনায়ক আজহারউদ্দিন।
নিজের প্রথম দুই টেস্টেই সেঞ্চুরি করা অন্য খেলোয়াড়রা হলেন- অস্ট্রেলিয়ার উইলিয়াম পন্সফর্ড, ডগ ওয়াল্টার্স এবং গ্রেগ ব্লিওয়েট, ভারতের সৌরভ গাঙ্গুলি ও রোহিত শর্মা, ওয়েস্ট ইন্ডিজের আলভিন কালিচরন এবং নিউজিল্যান্ডের জিমি নিশাম।