ভোলায় উৎসবমুখর পরিবেশে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু

494

ভোলা, ২১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্ম যুগ যুগ ধরে আমাদের প্রেরণার উৎস হয়ে আসছে। বাঙালীর সকল সংগ্রাম এবং সংকটে তিনি পথ দেখিয়েছেন আপষহীন লেখনীর মাধ্যমে। তার সৃষ্টি কর্মে যে দ্রোহ শোষণ মুক্তির চেতনা জ্বলে উঠেছিলো তা আমাদের হৃদয়ে ধারণ করতে হবে।’
জেলায় শনিবার তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা জাতীয় কবি সম্পর্কে এই মূল্যায়ন তুলে ধরেন। উৎসবমূখর পরিবেশ ও বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে এই সম্মেলনের সূচনা হয়।
শনিবার সকাল ১০টায় কবি নজরুল ইনস্টিটিউট ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে নজরুল র‌্যালি বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে বাংলা স্কুল মাঠের ভাসানী মঞ্চে গিয়ে মিলিত হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক মো: মাসুদ আলম সিদ্দিক’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক সচিব এম মোকাম্মেল হক। প্রধান আলোচক ছিলেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো: আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন কবি নাসির আহমেদ ও জেলা পুলিশ সুপার সরকার মো: কায়সার।
অনুষ্ঠানে বক্তারা বলেন, নজরুলের সমাজ চিন্তাকে লালনের মাধ্যমে প্রিয় মাতৃভুমিকে এগিয়ে নিতে হবে। এই সম্মেলনের মাধ্যমে আমাদের জাতীয় কবি নজরুল ইসলামের সাহিত্য ও সংস্কৃতি সর্বত্র ছড়িয়ে যাবে এবং নতুন প্রজন্ম নজরুল সম্পর্কে পুর্ণাঙ্গ জ্ঞান লাভ করবে এমনটাই আশা প্রকাশ করেন তারা।
এছাড়া বিকেলে একইস্থানে নজরুল জীবন পরিক্রমা তথ্যচিত্র প্রদর্শনী ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এখানে কবিতা, সংগীত ও নৃত্য পরিবশেন করবেন দেশ বরেণ্য শিল্পীরা। একইভাবে ২২ ও ২৩ ডিসেম্বর নানান অনুষ্ঠানমালার মধ্য দিয়ে নজরুল সম্মেলন চলবে। শেষের দিন সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণীর মাধ্যমে সম্মেলন শেষ হবে।