বাসস দেশ-১৭ : কলকাতায় বিজয় উৎসব সমাপ্ত

265

বাসস দেশ-১৭
কলকাতা-বিজয় উৎসব
কলকাতায় বিজয় উৎসব সমাপ্ত
কলকাতা, ২০ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ কলকাতা উপ-হাইকমিশনের আয়োজনে চারদিনের বিজয় উৎসব শেষ হয়েছে।
আয়োজনে বক্তব্য রাখেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আধ্যাপক সব্যসাচী বসু রায় চৌধুরী, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য ড. আব্দুল মান্নান চৌধুরী, কলকাতার বিশিষ্ট সাংবাদিক তরুণ গাঙ্গুলী ও কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিষ সুর।
অনুষ্ঠানে বাংলাদেশের খ্যাতিমান শিল্পীদের পরিবেশনায় বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও ছিল মুক্তিযুদ্ধভিত্তিক আলোক চিত্র, তথ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শিনীর ব্যবস্থা। বিজয় উৎসব ১৭ ডিসেম্বর থেকে শুরু হয়।
এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। বিশেষ অতিথি ছিলেন সামরিক বিশেষজ্ঞ মেজর জেনারেল আব্দুর রশিদ ও কলকাতার বিশিষ্ট সাংবাদিক দিলীপ চক্রবর্তী।
প্রধান অতিথির বক্তব্যে ড. গওহর রজভী বলেন ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরাগান্ধীর অসীম সাহসিকতা আর ভারতের সর্বস্তর জনগণের সমর্থন-সাহায্যে মাত্র নয় মাসেই আমরা স্বাধিনতা অর্জন করতে পেরছি, এই অর্জনে ভারতীয় জনগণ ও সেনাবাহনী যে রক্ত দিয়েছেন সেই ঋণ আমরা শোধ করতে পারবো না।’
কলকতায় উপ-হাইকমিশন প্রাঙ্গনে উপ-হাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী আনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি বাংলাদেশের সামরিক বিশেষজ্ঞ মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ ও কলকাতার বিশিষ্ট সাংবাদিক দিলীপ চক্রবর্তী।
বাসস/ডিএম/এমএসএইচ/২১১০/-অমি