বাসস দেশ-৩৭ : নীরব এলাকায় হর্ন বাজানোর অপরাধে ১৫ জনকে জরিমানা

201

বাসস দেশ-৩৭
হর্ন-জরিমানা
নীরব এলাকায় হর্ন বাজানোর অপরাধে ১৫ জনকে জরিমানা
ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সচিবালয়ের চারপাশে নীরব এলাকায় হর্ন বাজানোর অপরাধে ১৫ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
সচিবালয় এলাকাকে নিরব জোন হিসেবে কার্যকর করার অংশ হিসেবে আজ পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করে। আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ। এ সময় তার সঙ্গে ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল আ¯্রাফ।
আজ ৭টি জিপ ও কার এর ড্রাইভারকে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। গাড়ির পাশাপাশি ৮টি মোটরসাইকেলের ড্রাইভারকেও জরিমানা করা হয়। সচেতনতামূলক কার্যক্রমের আওতায় প্রথম দিন মোট ১৫ জনকে সতর্কতামূলক সাড়ে ৪ হাজার টাকা জরিমানা করা হয়। আগামী রোববার থেকে নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।
সরকার গত ১৭ ডিসেম্বর থেকে সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব জোন হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত গ্রহণ করে। এ বিষয়ে সংশি¬ষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা অনুযায়ী নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে হর্ন বাজানোর অপরাধে দোষী সাব্যস্ত হলে অনধিক ৬ মাস কারাদন্ডে দন্ডিত বা অনধিক ১০ হাজার টাকা অর্থদন্ডে বা উভয় দন্ডে দন্ডিত হতে পারেন।
বাসস/তবি/এমএসএইচ/১৯১২/-শআ