বাসস দেশ-৩৫ : বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি প্রতিরোধে ইউজিসি-ইউএন উইমেন এর মধ্যে চুক্তি

207

বাসস দেশ-৩৫
ইউজিসি-যৌন হয়রানি-চুক্তি
বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি প্রতিরোধে ইউজিসি-ইউএন উইমেন এর মধ্যে চুক্তি
ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস): দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে যৌন হয়রানি প্রতিরোধে ইউএন উইমেন এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।
যৌন হয়রানি বন্ধে দিনব্যাপী এক কর্মশালায় এ কথা জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয়ে এ সংক্রান্ত কমিটি গঠনের নির্দেশনা প্রদান এবং যৌন হয়রানি বিষয়ে ভবিষ্যতে যাতে কোন অনাকাক্সিক্ষত ঘটনা না ঘটে সে লক্ষ্যে ইউজিসি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।
তিনি এ সময় দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানির ঘটনা কোনভাবেই কাম্য নয় উল্লেখ করে বলেন, সংবাদ পর্যালোচনা করে দেখা যায় বাংলাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে অনেক বেশি যৌন হয়রানির ঘটনা ঘটছে। এটা অনাকাক্সিক্ষত।
সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, কর্মস্থলে যৌন হয়রানির ভয় ও সামাজিক প্রচলিত চর্চার কারণে নারীরা সম্পূর্ণভাবে নিজেদেরকে মেলে ধরতে পারছে না। এ জন্য দেশের প্রাথমিক থেকে উচ্চশিক্ষাস্তর পর্যন্ত পাঠ্যপুস্তকে নারী-পুরুষের সমঅধিকার, নারীর ক্ষমতায়ন, সর্র্বোপরি নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তনের বিষয়গুলো অন্তর্ভুক্ত করা প্রয়োজন।
বিশেষ অতিথি ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, বিভাগীয় প্রধান, ইউএন উইমেনের প্রোগামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি.এসএস/১৯০৩/এসই