বাসস দেশ-৩২ : ইতিহাস ভিত্তিক ১০ স্থাপনা নিয়ে আওয়ামী লীগের সম্মেলনে থাকবে সিআরআই

125

বাসস দেশ-৩২
আওয়ামী লীগ-সম্মেলন-সিআরআই
ইতিহাস ভিত্তিক ১০ স্থাপনা নিয়ে আওয়ামী লীগের সম্মেলনে থাকবে সিআরআই
ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন স্থল ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ইতিহাস ভিত্তিক ১০টি স্থাপনা নিয়ে উপস্থিত থাকবে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। জাতীয় সম্মেলনকে ঘিরে আওয়ামী লীগের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরার লক্ষ্যে এই আয়োজন করেছে প্রতিষ্ঠানটি।
সিআরআই-এর সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, ২১তম জাতীয় সম্মেলনকে ঘিরে ভিন্নভাবে ভাবছে আওয়ামী লীগ। আর সে কারণেই আমাদের এই আয়োজন। প্রতিটি স্থাপনার প্রদর্শনীতে থাকছে ভিন্নতা। আশা করছি তা উপস্থিত সকলের ভালো লাগবে।
আওয়ামী লীগের সম্মেলনকে অলংকৃত করা স্থাপনাগুলোর একটি ‘ওয়াক উইথ লিডার’। এখানে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু দৌহিত্র সজীব ওয়াজেদ জয় এর ছবি থাকবে।
আওয়ামী লীগের প্রতিষ্ঠালগ্ন থেকে ২০তম কাউন্সিলের প্রতিটা ইতিহাস সুনিপুণভাবে উপস্থাপনা করা হবে ‘রোড টু টুয়িন্টি ওয়ান কাউন্সিল’ নামের স্থাপনায়।
‘লাইট আফটার ডার্কনেস’ নামের স্থাপনায় ১৯৭৫ সালে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ডের পরে কিভাবে আওয়ামী লীগ এক ধ্বংসস্তুপ থেকে উঠে এসেছে তার ইতিহাস তুলে ধরা হবে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার পাশাপাশি জাতীয় চার নেতার ইতিহাস ভিত্তিক ছবি নিয়ে তৈরি করা হচ্ছে ‘ফেইস অফ এএলবিডি’ নামের স্থাপনা। এদিকে ‘৭ মার্চ’ নামের পৃথক এক স্থাপনায় বঙ্গবন্ধুর চারটি ছবির সঙ্গে ঐতিহাসিক ৭ই মার্চে প্রদত্ত ভাষণের গুরুত্বপূর্ণ অংশ বিশেষ দেখা যাবে।
২০১৬ সালে ২০তম জাতীয় কাউন্সিলের পর আওয়ামী লীগের বিভিন্ন উপ কমিটির উদ্যোগে ও সিআরআই আয়োজিত তরুণদের সঙ্গে মত বিনিময় অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সজীব ওয়াজেদ জয়ের ছবি নিয়ে তৈরি করা হচ্ছে ‘এএলবিডি রিজিওনাল ফুটপ্রিন্টস’ নামের স্থাপনা। এখানে আরও দেখা যাবে ২০তম কাউন্সিলের ছবি এবং ১১তম জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার জনসভার ছবি।
আওয়ামী লীগের জন্ম ও ধীরে ধীরে বর্তমান অবস্থানে আসার পূর্ণ ইতিহাস তুলে ধরা হবে ‘এএলবিডি ইনফ্রন্ট অফ এ মিরোর’ নামের স্থাপনায়।
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার উল্লেখযোগ্য ছবি ও বক্তব্য দিয়ে সাজানো হয়েছে ‘কুওটস ফর ফিউচার লিডারশিপ’ নামের স্থাপনা।
‘আ নিউ নিউ ইরা-পার্ট ওয়ান’ স্থাপনা তৈরি করা হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে। অন্যদিকে ‘এ নিউ ইআরএ-পার্ট-২’ নামের স্থাপনায় থাকছে বঙ্গবন্ধু কন্যা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জীবনী।
চলতি বছরে সারা দেশে তরুণদের নিয়ে বেশ কিছু মত বিনিময় অনুষ্ঠানের আয়োজন করেছে সিআরআই। আওয়ামী লীগের ২১তম সম্মেলনেও থাকছে তরুণদের অংশগ্রহণ। ‘তারুণ্যের ভাবনায় বাংলাদেশের রাজনীতি’ নামে একটি মতবিনিময় অনুষ্ঠান আয়োজন করবে বাংলাদেশ আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সিআরআই। বিশ্ববিদ্যালয়ের ২৫০ জন তরুণ-তরুণীর অংশগ্রহণ কাউন্সিলের প্রথম দিন অনুষ্ঠানটি সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত চলবে।
এ ছাড়াও আওয়ামী লীগের উপর নির্মিত ডকুমেন্টারি প্রদর্শনের জন্য একটি পৃথক হলরুম থাকছে যেখানে দর্শকদের সহায়তার জন্য উপস্থিত থাকবে সিআরআই-এর অফিশিয়াল ভলান্টিয়াররা।
আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন সম্পর্কে আরও তথ্য জানতে ঘুরে আসতে পারেন তাদের অফিসিয়াল ফেসবুক পেজ ও অফিসিয়াল ওয়েবসাইট পড়ঁহপরষ.ধষনফ.ড়ৎম কাউন্সিলের দুইদিন এখান থেকে পুরো অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে।
বাসস/সবি/বিকেডি/১৮৫২/অমি