বাসস ক্রীড়া-১৫ : মাহমুদুল্লাহ’কে ছাড়া কাল কুমিল্লার মুখোমুখি হচ্ছে চট্টগ্রাম

132

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-বঙ্গবন্ধু বিপিএল
মাহমুদুল্লাহ’কে ছাড়া কাল কুমিল্লার মুখোমুখি হচ্ছে চট্টগ্রাম
চট্টগ্রাম, ১৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : নিয়মিত অধিনায়ক ও দলের সেরা খেলোয়াড় মাহমুদুল্লাহ রিয়াদকে ছাড়াই আগামীকাল বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেটের ১৪তম ম্যাচে মাঠে নামছেস চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ম্যাচে চট্টগ্রামের প্রতিপক্ষ কুমিল্লা ওয়ারিয়র্স। মাহমুদুল্লাহ না থাকলেও, জয়ের ধারা অব্যাহত রাখতে চায় চট্টগ্রাম। অপরদিকে, চট্টগ্রামের মাটিতে টানা দ্বিতীয় জয়ে চোখ কুমিল্লার। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শুরু হবে চট্টগ্রাম-কুমিল্লার ম্যাচ।
গেল মাসে ভারতের মাটিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে হামেস্ট্রিং ইনজুরিতে পড়েছিলেন মাহমুদুল্লাহ। সেই ইনজুরির কারণে বিপিএলের প্রথম দু’ম্যাচে খেলতেই পারেননি তিনি। তার পরিবর্তে চট্টগ্রামকে নেতৃত্ব দিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের রায়াদ এমরিত। দু’ম্যাচের মধ্যে ১টিতে জয় ও হারের স্বাদ নেয় চট্টগ্রাম।
তবে ঢাকা পর্বের চট্টগ্রামের তৃতীয় ম্যাচেই অধিনায়ক হিসেবে মাঠে ফিরেন মাহমুদুল্লাহ। ব্যাট হাতে ১৫ ও বল হাতে ১ উইকেট নেন তিনি। পরের ম্যাচে চট্টগ্রামের ব্যাট হাতে পুরোপুরিভাবে ব্যর্থ হন মাহমুদুল্লাহ। করেন ২ রান। কিন্তু চট্টগ্রামের পঞ্চম ম্যাচে গতকাল ঢাকা প্লাটুনের বিপক্ষে ব্যাট হাতে ঝড় তুলেছেন মাহমুদুল্লাহ। ৫টি চার ও ৪টি ছক্কায় ২৮ বলে ৫৯ রান করেন মাহমুদুল্লাহ। আর ঐ ইনিংস খেলার পথেই পুরনো হামেস্ট্রিং ইনজুরিতে পড়েন তিনি। ফলে এবারের বিপিএলের চট্টগ্রাম পর্বে আর নামতে পারবেন না মাহমুদুল্লাহ।
তাই মাহমুদুল্লাহ’কে ছাড়া চট্টগ্রাম পর্বের বাকী দু’ম্যাচে খেলতে হবে চট্টগ্রামকে। যার প্রথমটি আগামীকাল, কুমিল্লার ওয়ারিয়র্সের বিপক্ষে। পরেরটি ২১ ডিসেম্বর, রংপুর রেঞ্জার্সের বিপক্ষে। দলের সেরা খেলোয়াড় না থাকলেও, জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখতে চায় চট্টগ্রাম। ইতোমধ্যে টানা তিন ম্যাচ জিতেছে তারা। তাই ৫ খেলা শেষে ৪ জয়, ১ হারে ৮ পয়েন্ট নিয়ে এককভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে চট্টগ্রাম। কুমিল্লাকে হারিয়ে নিজের অবস্থানকে আরও সুসংহত করতে মুখিয়ে আছে চট্টগ্রাম।
জয় দিয়ে বিপিএল শুরু করে কুমিল্লা। রংপুর রেঞ্জার্সকে ১০৫ রানের বড় ব্যবধানে হারায় তারা। তবে পরের ম্যাচে ঢাকা প্লাটুনের কাছে হেরে যায় কুমিল্লা। তাই হারকে সাথে নিয়ে চট্টগ্রামে নিজেদের লড়াই শুরু করে কুমিল্লা। তবে চট্টগ্রামের মাটিতে নিজেদের প্রথম ম্যাচেই বাজিমাত করে কুমিল্লা। রংপুর রেঞ্জার্সকে ৬ উইকেটে হারায় কুমিল্লা। সাব্বির রহমানের ৪৯, ডেভিড মালানের ২৪ বলে অপরাজিত ৪২ ও সৌম্য সরকারের ৪১ রান কুমিল্লাকে জয়ের স্বাদ দেয়।
চট্টগ্রামের মাটিতে জয় দিয়ে ঘুড়ে দাঁড়ায় কুমিল্লা। তাই চট্টগ্রামের মাটিতে টানা দ্বিতীয় জয়ের স্বাদ নিতে চায় তারা। তবে কাজটি কঠিনই হবে তাদের জন্য। কারন দুর্দান্ত ফর্মে রয়েছে চট্টগ্রাম। এছাড়া প্রতিপক্ষের কন্ডিশনে খেলাটা চ্যালেঞ্জই বটে কুমিল্লার জন্য। তবে দলের টপ-অর্ডার ব্যাটসম্যান শ্রীলংকার রাজাপাকশে, সৌম্য, সাব্বির, ইংল্যান্ডের মালান ও শ্রীলংকার শানাকা জ্বলে উঠলে এবং বল হাতে আফগানিস্তানের মুজিব, আবু হায়দার ও সানজামুলরা জ্বলে উঠলে জয় টানা দ্বিতীয় জয়ের আশা পূরণ করতে পারবে কুমিল্লা।
বাসস/এএসজি/এএমটি/১৮৪৫/স্বব