বাসস দেশ-২৮ : প্রকল্পের নির্মাণ কাজে পরিবেশবান্ধব ব্লকের ব্যবহার বাধ্যতামূলক ঘোষণা উৎসাহব্যঞ্জক : টিআইবি

105

বাসস দেশ-২৮
ব্লক-টিআইবি
প্রকল্পের নির্মাণ কাজে পরিবেশবান্ধব ব্লকের ব্যবহার বাধ্যতামূলক ঘোষণা উৎসাহব্যঞ্জক : টিআইবি
ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৯ ( বাসস ) : সরকারি সকল প্রকল্পের নির্মাণ কাজে ইট ভাটায় উৎপাদিত ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ব্লক উৎপাদন ও ব্যবহারকে আংশিকভাবে বাধ্যতামূলক এবং পর্যায়ক্রমে ২০২৪-২০২৫ অর্থবছরের মধ্যে তা ১০০ শতাংশে উন্নীত করার সরকারের ঘোষণাকে উৎসাহব্যঞ্জক মনে করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশে বায়ু দূষণ যে মাত্রায় পৌঁছেছে তা থেকে দেশের পরিবেশ ও নাগরিকদের সুরক্ষা প্রদানে পরিবেশ বান্ধব ব্লক ব্যবহারের এ সিদ্ধান্ত উৎসাহব্যঞ্জক।
তবে এর সুফল কতটুকু পাওয়া যাবে তা নির্ভর করে এই সিদ্ধান্তের কার্যকর প্রয়োগের ওপর উল্লেখ করে তিনি বলেন, এখনই সব ধরনের সরকারি বেসরকারি কাজে পোড়ামাটির ইটের ব্যবহার নিষিদ্ধ করে বায়ুমান উন্নয়নে পরিবেশবান্ধব সব ধরনের ইট ও নবায়নযোগ্য জ¦ালানির ব্যবহার নিশ্চিতে দ্রুত পদক্ষেপের বিকল্প নেই।
জামান মনে করেন, প্রচলিত ইট ভাটার বায়ু দূষণ ও পরিবেশগত বিপর্যয়ের ক্ষতি মোকাবেলার পাশাপাশি ইট উৎপাদনে কর্মরত শ্রমিকদের অমানবিক জীবন রক্ষায় ভাটাগুলো বন্ধে অনতিবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং দ্রুততম সময়ে তা বাস্তবায়নে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে।
বায়ু দূষণের মাধ্যমে ক্রমবর্ধমান পরিবেশ বিপর্যয় ও জনস্বাস্থ্যের হুমকি মোকাবেলায় তাই সরকারি এবং বেসরকারি সকল নির্মাণ কাজে পরিবেশবান্ধব ব্লক ব্যবহারকে অনতিবিলম্বে বাধ্যতামূলক ঘোষণা করে চুল্লিভিত্তিক সকল ইট ভাটা নিষিদ্ধ করার পাশাপাশি পরিবেশবান্ধব ব্লক উৎপাদন ও বাজারজাতকরণে সমন্বিত, কার্যকর ও প্রণোদনামূলক নিয়ন্ত্রণ কাঠামো প্রণয়নেরও জোর দাবি জানায় টিআইবি।
বাসস/সবি/কেসি/১৮৩০/জেহক