বাসস দেশ-২৪ : এলটিইউতে ছয় প্রতিষ্ঠান যুক্ত হচ্ছে

103

বাসস দেশ-২৪
এলটিইউ-নতুন প্রতিষ্ঠান
এলটিইউতে ছয় প্রতিষ্ঠান যুক্ত হচ্ছে
ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস): দশ কোটি টাকার ওপরে বার্ষিক মূল্য সংযোজন কর (মূসক) পরিশোধ করে এমন প্রতিষ্ঠানসমূহকে বৃহৎ করদাতা ইউনিটে (এলটিইউ) অন্তর্ভূক্তিকরণের সিদ্ধান্তের প্রেক্ষিতে প্রথম পর্যায়ে ছয়টি প্রতিষ্ঠান এলটিইউতে অন্তর্ভূক্ত হচ্ছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক বোর্ড সভায় ছয় প্রতিষ্ঠানকে এলটিইউতে অন্তর্ভূক্তিকরণের অনুমোদন দেয়া হয়।
এই ছয় প্রতিষ্ঠান হলো-নেসলে বাংলাদেশ লিমিটেড,এরিস্টোফার্মা লিমিটেড,স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, নিটল মটরস লিমিটেড,অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও রবিন প্রিন্টিং অ্যান্ড প্যাকেজেস লিমিটেড।
এ বিষয়ে এনবিআর সদস্য (মূসক নীতি) ড. আব্দুল মান্নান সিকদার বাসসকে বলেন,পূর্ববর্তী কমিশনারেট অর্থাৎ বর্তমানে যে কমিশনারেটে মূসক পরিশোধ করছে,সেখানে বকেয়া থাকলে সেটা পরিশোধ করতে হবে এবং কেন্দ্রিয় মূসক নিবন্ধন নেয়ার শর্ত সাপেক্ষে ছয় প্রতিষ্ঠানকে এলটিইউতে অন্তভুর্ক্ত করা হয়েছে।পাশাপাশি এলটিইউর আওতাধীন যেসব প্রতিষ্ঠানের বার্ষিক মূসক পরিশোধের পরিমাণ দশ কোটি টাকার কম, তাদেরকে বাদ দেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে তিনি জানান।
উল্লেখ্য, মূসকের মোট লক্ষ্যমাত্রার ৫৬ শতাংশ আহরণ করে এলটিইউ। আধুনিক মূসক ব্যবস্থা প্রতিষ্ঠা ও সর্বোচ্চ মূসক প্রদানকারী প্রতিষ্ঠানকে সেবা প্রদানের লক্ষ্যে ২০০৪ সালে ১৬৬ প্রতিষ্ঠান নিয়ে বিশেষায়িত শাখা হিসেবে এলটিইউ প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এখানে মূসক প্রদানকারি প্রতিষ্ঠানের সংখ্যা ১৭০। তবে এর মধ্যে বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে,যাদের বার্ষিক মূসক পরিশোধের পরিমাণ দশ কোটি টাকার কম।
বাসস/এএসজি/আরআই/১৮০০/শআ