মৃত্যুদন্ডের রায়ের নিন্দা করে প্রতিহিংসা বলে উল্লেখ করেছেন মোশাররফ

222

ইসলামাবাদ, ১৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক) : পাকিস্তানের সাবেক সেনা শাসক নির্বাসিত পারভেজ মোশাররফ এ সপ্তাহে তার বিরুদ্ধে দেয়া মৃত্যুদন্ডের রায়ের নিন্দা করে একে ‘ব্যক্তিগত প্রতিহিংসা’ হিসেবে উল্লেখ করেছেন।
মঙ্গলবার একটি বিশেষ আদালত গুরুতর রাষ্ট্র দ্রোহিতার মামলায় মোশাররফের মৃত্যুদন্ডের রায় ঘোষণা করে।
পাকিস্তানে এ প্রথমবারের মতো সশস্ত্র বাহিনীর সাবেক কোন নেতাকে রাষ্ট্র দ্রোহিতার অভিযোগে অভিযুক্ত এবং মৃত্যুদন্ড দেয়ার ঘটনা ঘটলো।
বুধবার রাতে মোশাররফের এক সহকারীর প্রকাশ করা ভিডিও বার্তায় তিনি বলেন, কিছু লোকের ব্যক্তিগত প্রতিহিংসার কারণে আমার বিরুদ্ধে এ মামলা দেয়া ও এর রায়ও ঘোষণা করা হয়েছে।
দুবাইতে অবস্থান করা মোশাররফের শারিরীক অবস্থা ভালো নয়। ভিডিওতে তাকে হাসপাতালের বিছানায় খুব নাজুক অবস্থায় দেখা গেছে। এমনকি তার কথা বলতেও বেগ পেতে হচ্ছিল।
সাবেক এই জেনারেল জানান, পরবর্তী পদক্ষেপ নিয়ে তিনি সিদ্ধান্তহীনতায় রয়েছেন। এছাড়া তার আইনজীবী প্যানেল রায়ের বিরুদ্ধে আপিলের পরিকল্পনা করছে কিনা সে সম্পর্কেও কিছু বলতে পারছেন না।
পাকিস্তানে ২০০৭ সালে সংবিধান বাতিল করে জরুরি অবস্থা জারির কারণে ২০১৩ সালে মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের করা হয়।
এদিকে এ রায়ের কারণে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। রায় ঘোষণার পরপরই সেনা মুখপাত্র এর নিন্দা করে বলেছেন, সশস্ত্র বাহিনী মর্মাহত ও বেদনার্ত।
এদিকে মোশাররফের সাবেক প্রতিদ্বন্দ্বী ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান এ রায়ের বিষয়ে এখনও নিশ্চুপ রয়েছেন।