বাসস বিদেশ-১ : অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলে তাপমাত্রা অসহনীয়, জরুরি অবস্থা ঘোষণা

126

বাসস বিদেশ-১
অস্ট্রেলিয়া-দাবানল-আবহাওয়া
অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলে তাপমাত্রা অসহনীয়, জরুরি অবস্থা ঘোষণা
সিডনি, ১৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক) : অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশে ভয়াবহ দাবানলে তাপ প্রবাহের প্রচন্ডতা রেকর্ড সৃষ্টি করায় কর্তৃপক্ষ বৃহস্পতিবার সেখানে ৭ দিনের জরুরি অবস্থা ঘোষণা করেছে।
প্রদেশের বনাঞ্চলে কয়েক সপ্তাহ যাবত শতাধিক অগ্নিকান্ড ঘটেছে। দেশটির সর্ববৃহৎ নগরী সিডনির চারপাশ এক ‘বিশাল অগ্নিকান্ড’ ঘিরে রেখেছে। এসব অগ্নিকান্ডের অর্ধেক অপ্রতিহত থাকায় বিষাক্ত ধোঁয়া চারিদিক ছেয়ে ফেলেছে।
প্রদেশের মুখ্যমন্ত্রী গ্লাডিস বেরেজিকলিয়ান বলেন, দ্বিতীয়বারের মতো রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হলো। ইতোপূর্বে সেপ্টেম্বরের শুরুতে আবহাওয়া বিপর্যয়ের কারণে সেখানে তাপ প্রবাহের ফলে ‘বুশ ফায়ার সিজন’ দেখা দিলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল।
মঙ্গলবার দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড সৃষ্টি হয়। সারা দেশের গড় তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস (১০৫ দশমিক ৬ ডিগ্রি ফারেনহাইট), এ তাপমাত্রা আরো বেড়ে পূর্বাঞ্চলে ছড়িয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।
বৃহস্পতিবার সিডনির মধ্যাঞ্চলে তাপমাত্রা বেড়ে ৪১ ডিগ্রি সেলসিয়াসে এবং আশপাশের এলাকায় ৪৫ ডিগ্রি সেলসিয়াসে রূপ নেবে বলে মনে করা হচ্ছে।
যুক্তরাষ্ট্র ও কানাডা টিমের সহযোগিতা ও অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর কর্মিসহ ২০০০ দমকলকর্মী আগুন নেভানোর চেষ্টা করে যাচ্ছে।
নিউ সাউথ ওয়েলসের ফায়ার সার্ভিস কমিশনার শেন ফিটজসিমনস বলেন, ভয়াবহ অগ্নিকান্ড মোকাবিলায় সার্বক্ষণিকভাবে ১০০ কর্মীবিশিষ্ট পাঁচটি টিম নিয়োজিত রয়েছে।
তিনি আরো জানান, ‘আবহাওয়ার অবস্থা আজ সবচেয়ে খারাপ ও বৃহত্তর সিডনির চতুর্দিকের পরিবেশে আগুন সবচেয়ে ভয়াবহ রূপ নেবে।
আবহাওয়ার এই তীব্রতা স্বাস্থ্যের প্রতি বড় ধরনের হুমকি সৃষ্টি করবে বলে আশংকা করেছে চিকিৎসকরা।
বাসস/ অনু-জেজেড/১২৩৫/-শআ