বাসস দেশ-৩৪ : মুক্তিযুদ্ধে অংশ নেয়া ভারত ও রাশিয়ার ৩১ যোদ্ধাকে সংবর্ধনা

264

বাসস দেশ-৩৪
সংবর্ধনা-মিত্রবাহিনী
মুক্তিযুদ্ধে অংশ নেয়া ভারত ও রাশিয়ার ৩১ যোদ্ধাকে সংবর্ধনা
ঢাকা, ১৮ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : একাত্তরে মহান মুক্তিযুদ্ধে মিত্রবাহিনীর ভারত ও রাশিয়ার ৩১ যোদ্ধাকে সংবর্ধনা দিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।
রাজধানীর হোটেল ইন্টাকন্টিন্টোল হোটেলে বুধবার রাতে মুক্তিযুদ্ধে সহায়তাকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ২৬ জন ও রাশিয়ার ৫ সদস্যকে এই সংবর্ধনা দেয়া হয়।
ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে দেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) রাজেন্দ্র সিং কায়দান এবং রুশ দলের নেতৃত্ব দেন ভাসিলি মিহালোভিচ।
ভারত ও রাশিয়ার প্রতিনিধি দলটি মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ১৪ ডিসেম্বর বাংলাদেশে আসেন। সফরকালে তারা বিজয় দিবসের বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করেন।
অনুষ্ঠানে ভারত ও রাশিয়ার বন্ধুদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ইন্দিরা গান্ধী ও ভারতীয় জনগণ এবং ভারতীয় মিত্র বাহিনী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যে সহায়তা করেছে তা বিশ্বে বিরল।
মুক্তিযুদ্ধের সময় জাতিসংঘে সোভিয়েত ইউনিয়নের ভূমিকার কথা স্মরণ করে মন্ত্রী বলেন, যুুদ্ধের শেষদিকে যখন বাংলাদেশের বিজয় অবশ্যম্ভাবী তখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিরতির প্রস্তাব তুললে সোভিয়েত ইউনিয়ন তাতে ভেটো দেয়।
বাসস/সবি/এমএআর/০০১৫/এবিএইচ