রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তিকমিটি ও স্বাধীনতা বিরোধীদের প্রকাশিত তালিকা স্থগিত

395

ঢাকা, ১৮ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তিকমিটি ও স্বাধীনতাবিরোধীদের প্রকাশিত তালিকা স্থগিত করা হয়েছে। আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে এ তালিকা ভুল ত্রুটি সংশোধন করে প্রকাশের প্রচেষ্টা থাকবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক।
আজ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই স্থগিতের কথা জানানো হয়।
এতে বলা হয়, গত ১৫ ডিসেম্বর ২০১৯ তারিখে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় হতে রাজাকার, আল-বদর,আল-শামস, শান্তিকমিটি ও স্বাধীনতাবিরোধী ১০ হাজার ৭৮৯ জনের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকা প্রকাশের পর বিভিন্ন মহল হতে অভিনন্দিন জানানোর পাশাপাশি তালিকায় কিছু ভুল-ত্রুটির জন্য তীব্র সমালোচনাও হয়েছে।
স্বাধীনতার স্বপক্ষের শক্তির মধ্যে যাতে কোন ভুল বোঝাবুঝি না হয় সেজন্য রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তিকমিটি ও স্বাধীনতাবিরোধীদের প্রকাশিত তালিকা স্থগিত করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক।
তিনি বলেন, ‘ইতোমধ্যে প্রধানমন্ত্রী এ তালিকা যাচাই-বাছাই করে সংশোধনের নির্দেশনা দিয়েছেন। কি প্রক্রিয়ায় দ্রুততম সময়ে দেশব্যাপী যাচাই-বাছাই সম্পন্ন করে প্রকৃত তালিকা প্রকাশ করা যায় সে ব্যাপারে বিভিন্ন মহলের সাথে আলোচনা প্রয়োজন’।
মন্ত্রী বলেন, আমরা আরো যাচাই-বাচাই করে একটি শুদ্ধ তালিকা প্রণয়ণ করে তা প্রকাশ করার জন্য সকল মুক্তিযোদ্ধাসহ দেশবাসীর সহযোগিতা কামনা করছি। তালিকা প্রকাশের ভুল ত্রুটির জন্য তিনি দুঃখ প্রকাশ করেছেন।