বাসস দেশ-২৫ : রিয়াদে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

167

বাসস দেশ-২৫
অভিবাসী-দিবস-পালন
রিয়াদে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত
ঢাকা, ১৮ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সৌদি আরবে রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে দূতাবাসের শ্রম উইং-এর উদ্যোগে দূতাবাসে সেবা গ্রহণ করতে আসা বাংলাদেশী শ্রমিকদের নিয়ে আলোচনা অনুষ্ঠান আয়োজন করা হয়।
দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবের বাণী পাঠ করা হয়। ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ জেনে বুঝে ও প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে বিদেশে আসার জন্য প্রবাসীদের আহবান জানান।
তিনি বলেন, সরকার বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে নানারকম প্রশিক্ষণ প্রদান করছে। এ সকল প্রশিক্ষণ কেন্দ্র থেকে দক্ষতা অর্জন করে বিদেশে আসলে ভালো বেতন পাওয়ার সুযোগ রয়েছে। তিনি আরও বলেন, সরকার নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে বদ্ধপরিকর। এছাড়া সৌদি আরবে অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যেও কাজ করছে সরকার।
রাষ্ট্রদূত সৌদি আরবে বিপুল সংখ্যক বাংলাদেশী নাগরিকের কর্মসংস্থান হওয়ায় সৌদি বাদশাহ ও যুবরাজকে আন্তরিক ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। রাষ্ট্রদূত বলেন, প্রবাসী কর্মীদের জীবন নিরাপদ ও ঝুঁকিমুক্তকরণের উদ্দেশ্যে সকল প্রবাসীকে বীমার আওতায় আনতে কাজ করছে সরকার।
দূতাবাসের মিশন উপ প্রধান ড. মোঃ নজরুল ইসলাম, দূতাবাসের মিনিস্টার আনিসুল হক ও শ্রম কাউন্সেলর মেহেদী হাসান উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে দীর্ঘ ৪০ বছর ধরে সৌদি আরবে বসবাসরত নোয়াখালীর বেগমগঞ্জ প্রবাসী মোঃ সোলায়মানকে সন্মানসূচক সভাপতির আসন প্রদান করেন রাষ্ট্রদূত।
অনুষ্ঠান শেষে দেশ, জাতি ও সকল অভিবাসীদের মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়। অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএন/১৯২৫/কেএমকে