বাসস দেশ-২৩ : যুক্তরাজ্যে প্রথমবারের মতো বাঙালী-ব্রিটিশদের মুক্তিযুদ্ধ বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী

131

বাসস দেশ-২৩
বিজয় দিবস-আলোকচিত্র-প্রদর্শনী
যুক্তরাজ্যে প্রথমবারের মতো বাঙালী-ব্রিটিশদের মুক্তিযুদ্ধ বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী
ঢাকা, ১৮ ডিসেম্বর, ২০১৯(বাসস) : যুক্তরাজ্যে প্রথমবারের মতো‘হৃদয়ে মুক্তিযুদ্ধ:১৯৭১-এর মুক্তিযুদ্ধে বাঙ্গালি-ব্রিটিশদের অবদান’শীর্ষক এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে লন্ডনে বাংলাদেশ হাই কমিশন।
আজ এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়, বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর সোমবার পূর্ব লন্ডনের ইমেপ্রেস ইভেন্ট হলে বিজয় দিবসের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ৭১-এর মুক্তিযুদ্ধে বাংলাদেশি-ব্রিটিশদের অনন্য সাধারণ ভূমিকার ওপর এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।
যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম অনুষ্ঠানে আগত ব্যক্তিবর্গ ও বিদেশী অতিথিদের কাছে এসব ছবির পটভূমি ও ইতিহাস তুলে ধরেন।
এতে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশি-ব্রিটিশরা লন্ডন ও বার্মিংহামসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্বপক্ষে যেসব আন্দোলন গড়ে তুলেছিলেন,যেসব আলোচনা, সমাবেশ ও তহবিল সংগ্রহের ঐতিহাসিক ঘটনার ৫৭টি আলোকচিত্র প্রদর্শন করা হয়। এসব আলোচিত্রের বেশ কয়েকটি ব্রিটিশ আলোকচিত্রী রজার গোয়েনের তোলা। রজার গোয়েন বাংলাদেশের স্বাধীনতার আগে ও পরে বেশ কয়েক বছর ঢাকা ও বরিশালসহ বিভিন্ন শহরে স্বেচ্ছাসেবকের কাজ করেছেন। বেশ কিছু আলোকচিত্র নেয়া হয়েছে বাংলাদেশি-ব্রিটিশ ব্যক্তিত্ব সৈয়দ মোজাম্মেল আলী,বাংলাদেশি-ব্রিটিশ সাংবাদিক তানভীর আহমেদ ও বাংলাদেশ হাই কমিশনের(লন্ডন) সংগ্রহশালা থেকে।
সাইদা মুনা তাসনীম বলেন,বাঙ্গালি-ব্রিটিশ সংগঠকরা যুক্তরাজ্য থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের মুক্তিযুদ্ধকে সর্বোচ্চ সমর্থন দিয়েছেন। আজকের আলোকচিত্র প্রদর্শনীতে তারই প্রতিফলন ঘটেছে।
আলোচনা সভায় অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন লর্ড মেয়র অব ওয়েস্ট মিনিস্টার রুথ বুশ,নিউহ্যামের মেয়র রুকশানা ফিয়াজ,বেরনেস পলা উদ্দিন, স্টিফেন টিমস এমপি,ভারতীয় হাই কমিশনের ডেপুটি হাইকমিশনার চরনজিত সিং, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব জালাল উদ্দিন, নিউহ্যামের ডেপুটি লেফটেনেন্ট জন বারবার ও লেফটেনেন্ট মেই সীম লেই এবং কর্ণেল মার্ক হাম।
আলোচনার পর জাতির পিতার জীবন এবং মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানের শুরুতে মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।
বাসস/সবি/এসএস/২০২৫/-কেএমকে/আরজি