বাসস ক্রীড়া-১৭ : ১০ বছর পর ঘরের মাটিতে স্মরণীয় টেস্ট জয় করতে চায় পাকিস্তান অধিনায়ক আজহার

123

বাসস ক্রীড়া-১৭
ক্রিকেট-পাকিস্তান-শ্রীলংকা-টেস্ট
১০ বছর পর ঘরের মাটিতে স্মরণীয় টেস্ট জয় করতে চায় পাকিস্তান অধিনায়ক আজহার
করাচি, ১৮ ডিসেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : করাচিতে শ্রীলংকার বিপক্ষে জয় দিয়ে দীর্ঘ ১০ বছর পর পাকিস্তানে টেস্ট প্রত্যাবর্তনকে স্মরনীয় করে রাখতে চান স্বাগতিক অধিনায়ক আজহার আলী। আগামীকাল বৃহস্পতিবার করাচিতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।
২০০৯ সালে লাহোরে শ্রীলংকা দল বহনকারী বাসে জঙ্গী হামলার পর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিষিদ্ধ হয়ে পড়ে।
আজহার আজ সাংবাদিকদের বলেন, ‘আমরা নিজেদের মাটিতে সিরিজ খেলছি। এই সুবিধাকে কাজে লাগাতে হবে। আমরা এই সিরিজটি জয়লাভ করতে চাই। যাতে এই মুহূর্তটি স্মরণীয় হয়ে থাকে।’
রাওয়ালপিন্ডির টেস্ট ম্যাচটি বৃষ্টিতে বিঘিœত হলেও শ্রীলংকার বিপক্ষে ওই ম্যাচে আবিদ আলী ও বাবর আজমের সেঞ্চুরি দলকে মানষিক ভাবে চাঙ্গা করেছে। শ্রীলংকা ৬ উইকেটে ৩০৮ রান করে ইনিংস ঘোষণা করার পর জবাবে ২ উইকেট হারিয়ে ২৫২ রান সংগ্রহ করে পাকিস্তান। বৃষ্টির কারণে ম্যাচটি আর এগুতে পারেনি।
তবে ওই ম্যাচটি আবিদের জন্য আরো বেশি স্পেশাল ছিল। কারণ চলতি বছর মার্চে দুবাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে অভিষেকের পর প টেস্ট অভিষেকেও সেঞ্চুরি করতে সক্ষম হয়েছেন আবিদ। প্রথম কোন পাকিস্তানী ব্যাটসম্যান হিসেবে অভিষেকেই টেস্ট ও ওয়ানডে ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি।
কালকের ম্যাচের জন্য প্রথম টেস্টের স্কোয়াডে একটি পরিবর্তন আনতে পারে পাকিস্তান। টাইফয়েডে আক্রান্ত ফাস্ট বোলার উসমান সিনওয়ারির পরিবর্তিত হিসেবে দলভুক্ত হতে পারেন লেগ স্পিনার ইয়াসির শাহ।
আজহারও তার ব্যাটিং ফর্ম ফিরে পাবেন বলে আশা প্রকাশ করেছেন। বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় ছয় ইনিংসে মাত্র ৫৯ রান করার পর অস্ট্রেলিয়া সফরে গিয়ে চার ইনিংসে ৬২ রান করা এই ব্যাটসম্যান রাওয়ালপিন্ডিতে মাত্র ৩৬ রান করতে সক্ষম হয়েছেন।
তবে দক্ষ পারফর্মেন্স দিয়ে পাকিস্তানের স্বদেশ প্রত্যাবর্তনকে মাটি করে দিতে চায় শ্রীলংকা। বছরের শুরুতে এশিয়ার প্রথম কোন দল হিসেবে তারা দক্ষিন আফ্রিকার মাটিতে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয় করেছে। এর আগে নিজেদের মাটিতে নিউজিল্যান্ডের সঙ্গে ১-১ ম্যাচে সিরিজ ড্র করে লংকান দল।
শ্রীলংকা অধিনায়ক দিমুথ করুনারতেœ বলেন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নের অংশ হিসেবে জয়ের ধারায় থাকতে চায় তার দল। তিনি বলেন, ‘আমরা পাকিস্তানের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। তাদের হারানো কঠিন হবে।’
কারখের ম্যাচে সফরকারী দলটিতে থাকছেন না পেসার কাসুন রাজিথা । রাওয়ালপিন্ডি টেস্টে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে দলের বাইরে চলে গেছেন তিনি। পরিবর্তিতে হিসেবে স্কোয়াডে আসতে পারেন আসিতা ফার্নান্দো। বর্তমানে ৮০ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে শ্রীলংকা।
নয় দলের এই প্রতিযোগিতায় ৩৬০ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে বিশ্ব টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ দল ভারত। ত ২১৬ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া।
সম্প্রতি অস্ট্রেলিয়ার কাছে ২-০ সিরিজ হারা পাকিস্তান গত সপ্তাহের রাওয়ালপিন্ডি টেস্ট থেকে ২০ পয়েন্ট আদায় করে তালিকার ষষ্ঠ অবস্থানে জায়গা করে নিয়েছে।
গত আগস্টে বিশ্বের শীর্ষ ৯ টেস্ট দল নিয়ে শুরু হওয়া চ্যাম্পিয়নশীপের শীর্ষ পয়েন্ট সংগ্রহাকরী দুটি দল আগামী ২০২১ সালের জুনে লর্ডসে চ্যাম্পিয়নশীপের ফাইনাল ম্যাচে অংশগ্রহন করবে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২৫/স্বব