পর্যাপ্ত উদ্বৃত্ত থাকার পরও গবাদি পশুর মাংস আমদানির প্রশ্নে হাইকোর্টের রুল

150

ঢাকা, ১৮ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : দেশে পর্যাপ্ত/অতিরিক্ত উৎপাদন থাকা সত্বেও গবাদি পশুর মাংস আমদানির সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
এক রিট আবেদনের প্রাাথমিক শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বেেয় গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ রুল জারি করে আদেশ দেন।
আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মো. কামরুজ্জামান ও নাজমুল হুদা। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী এটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।
মো. মোছাব্বির হোসেন নামে এক ব্যক্তি গত সপ্তাহে রিটটি করেন।
আবেদনকারীর আইনজীবী জানান, দেশে পর্যাপ্ত/অতিরিক্ত উৎপাদন থাকা সত্বেও বিদেশ থেকে গবাদি পশুর মাংস আমদানির সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না এবং গবাদি পশুর মাংসের মান ও উৎপাদনে বিশুদ্ধতা ও নিরাপদ পশু খাদ্য উৎপাদন নিশ্চিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।
পিটিশনার জানান, প্রাণী সম্পদ অধিদপ্তরের তথ্য অনুসারে, দেশে গবাদি পশুর মাংসের চাহিদা ৭২ দশমিক ৯৪ লাখ মেট্রিক টন। দেশে উৎপাদন হয় ৭৫ দশমিক ১৪ লাখ মেট্রিক টন। কিন্তু গণমাধ্যমের খবর অনুযায়ী সরকার গবাদিপশুর মাংস আমদানির সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।