রংপুরে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক কনসালটেশন অনুষ্ঠিত

366

রংপুর, ১৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুর- এর ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এবং আইসিটি ডিভিশনের এটুআই প্রোগ্রামের যৌথ আয়োজনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক কনসালটেশন অনুষ্ঠিত হয়েছে।
আজ মঙ্গলবার রংপুর মহানগরীর একটি হোটেলে ‘কনসালটেশান অন এসিডিজি ট্র্যাকার-ফিচারস এন্ড ডিমান্ড এনালাইসিস’ শীর্ষক দিনব্যাপী উক্ত কনসালটেশন অনুষ্ঠিত হয়।
কর্মশালায় সভাপতিত্ব করেন বেগম রোকেয়া বিশ^বিদ্যায়ের উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ।
উক্ত কনসালটেশান অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী, রাজনীতিবিদ, সাংবাদিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশগ্রহণ করেন।
এতে স্বাগত বক্তব্য রাখেন ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের সদস্য ও ঢাকা বিশ^বিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী।
আইসিটি ডিভিশনের এটুআই প্রোগ্রামের হেড অব রেজাল্টস ম্যানেজমেন্ট এন্ড ডাটা ড. রমিজ উদ্দিন এসডিজি কর্ম প্রক্রিয়া উপস্থাপনকালে বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের জন্য গুরুত্বপূর্ণ বিষয় হলো সঠিক এবং নির্ভরযোগ্য তথ্য ও উপাত্ত।
অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন রংপুর মহানগর পুুলিশ কমিশনার মোহা. আবদুল আলীম মাহমুদ, বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার কর্নেল (অব.) আবু হেনা মুস্তাফা কামাল এবং বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরান্স সেল (আইকিউএসি) এর পরিচালক অধ্যাপক ড. মো. নাজমুল হক।
এছাড়াও উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. পরিমল চন্দ্র বর্মণ প্রমুখ।
উপাচার্য অধ্যাপক কলিমউল্লাহ বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অভীষ্ট লক্ষ্য অর্জনে দেশের শিক্ষা খাতের অগ্রগতি সন্তোষজনক।
এসময় তিনি এসডিজি লক্ষ্য অর্জনের জন্য শিক্ষার মান উন্নয়নসহ বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের বিভিন্ন উদ্যোগ ও পরিকল্পনার কথা তুলে ধরেন।
একই সঙ্গে উপাচার্য রংপুর অঞ্চলকে সব সূচকে এগিয়ে নিতে পারলে আগামী দিনে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন সহজ হবে বলে মন্তব্য করেন।