বাসস দেশ-৩১ : পাকিস্তানে বাংলাদেশের বিজয় দিবস উদযাপন

240

বাসস দেশ-৩১
পাকিস্তান-বিজয় দিবস
পাকিস্তানে বাংলাদেশের বিজয় দিবস উদযাপন
ঢাকা , ১৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশন যথাযথ মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার সাথে ৪৮তম মহান বিজয় দিবস উদযাপন করেছে। সোমবার হাইকমিশন প্রাঙ্গণে দিনব্যাপী বিজয় দিবসের অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। ইসলামাবাদে বসবাসরত প্রবাসী বাংলাদেশী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এতে অংশগ্রহণ করেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয় , এ উপলক্ষে চান্সারি প্রাঙ্গণ লাল-সবুজের প্রতিপাদ্যে সজ্জিত করা হয়। তাছাড়া, বিজয় দিবসের ব্যানার, পোস্টার ও অন্যান্য সামগ্রী দিয়েও প্রাঙ্গনের শোভা বর্ধন করা হয়। হাইকমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী এবং প্রবাসীদের উপস্থিতিতে চান্সারি প্রাঙ্গণে হাইকমিশনার তারিক আহসান আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিজয় দিবসের অনুষ্ঠানের সূচনা করেন। পতাকা উত্তোলনের পর হাইকমিশনার একটি আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন, যাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সাত বীরশ্রেষ্ঠসহ মহান মুক্তিযুদ্ধের কিছু ঐতিহাসিক চিত্র প্রদর্শিত হয়।
বিকেলে বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা ও সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু ও শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন হাইকমিশনার ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।
সংক্ষিপ্ত বক্তৃতাকালে হাইকমিশনার তারিক আহসান দেশের স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করে বলেন, তাঁর আহবানে, অনুপ্রেরণা ও নেতৃত্বে সর্বস্তরের মানুষ মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন। পাকিস্তানের বিশিষ্ট মানবাধিকারকর্মী মিসেস তাহিরা আব্দুল্লাহ তাঁর বক্তব্যে বলেন, পাকিস্তানে প্রজন্মের- পর-প্রজন্মকে যে ভুল ইতিহাস শিক্ষা দেয়া হচ্ছে। তিনি সেই বিকৃত ইতিহাসের বিষয়ে গভীর অনুশোচনা প্রকাশ করেন এবং বাংলাদেশের জনগণের উপর ১৯৭১ সনে সংঘটিত অত্যাচারের জন্য তিনি ব্যক্তিগতভাবে ক্ষমা চান। তিনি আরও উল্লেখ করেন, তাঁর মতে অনেক পাকিস্তানিই আছেন ছিলেন যারা সত্য ইতিহাস জানেন। তিনি পাকিস্তানকে বাংলাদেশের জনগণের কাছে পূর্ণাঙ্গ ক্ষমা চাওয়ারও দাবি জানান।
বাসস/সবি/কেসি/২০৩০/-কেএমকে