মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় বীর যোদ্ধাদের সেনা নৌ ও বিমান প্রধানের সাথে সাক্ষাৎ

177

ঢাকা, ১৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সাথে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় বীর যোদ্ধা ও যুদ্ধ পরবর্তী সহায়তাকারী রাশিয়ার নৌসদস্যরা সাক্ষাৎ করেছেন।
ঢাকা সেনানিবাসস্থ সেনাসদরে আজ সেনাবাহিনী প্রধানের সঙ্গে এই বীর যোদ্ধারা সৌজন্য সাক্ষাৎ করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই বীর যোদ্ধারা ভারপ্রাপ্ত নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল এম মকবুল হোসেনের সাথে নৌসদর দপ্তরে সাগরিকা হলে এবং বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের সাথে তেজগাঁওস্থ বিমান বাহিনীর ফ্যালকন হলে সাক্ষাৎ করেন।
১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ২৬ জন বীর যোদ্ধা এবং স্বাধীনতা যুদ্ধ পরবর্তী কর্ণফুলী চ্যানেলে মাইন অপসারনে সহায়তাকারী রাশিয়ার ৫ জন প্রতিনিধি দলে ছিলেন।
সাক্ষাৎকালে পারস্পরিক কুশল বিনিময়ের পর সেনাবাহিনী প্রধান বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধ ও যুদ্ধ পরবর্তী তাদের অবদান অত্যন্ত শ্রদ্ধা ভরে স¥রণ করেন এবং তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান।
সেনাবাহিনী প্রধানের সাথে সাক্ষাতের আগে তারা ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদত বরণকারী সশস্ত্র বাহিনীর বীর সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।
মহান বিজয় দিবস উপলক্ষে ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধ পরবর্তী সহায়তা প্রদানকারী ৫ জনসহ ৬ সদস্যের রাশিয়ার বিশেষ প্রতিনিধিদল গত ১৪ ডিসেম্বর এবং মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ২৬ জন বীর যোদ্ধাসহ ৫৯ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল ১৫ ডিসেম্বর রাষ্ট্রীয় সফরে ঢাকা আসেন।
প্রতিনিধি দল দুটি গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসের বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করেন। এছাড়াও, প্রতিনিধি দল দুটি আজ নৌ ও বিমান বাহিনী প্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সাথেও সৌজন্য সাক্ষাৎ করেন।
সফরকালে ভারতীয় প্রতিনিধি দলটি সেনাবাহিনীর ৯৮ কম্পোজিট ব্রিগেড, মহান মুক্তিযুদ্ধের সময়কালে টাঙ্গাইলের প্যারাড্রপিং সাইট পরিদর্শনসহ মুক্তিযুদ্ধ জাদুঘর ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। সফর শেষে প্রতিনিধিদল দুটি আগামী ১৯ ডিসেম্বর নিজ নিজ দেশে প্রত্যাবর্তন করবেন।
এদিকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় এবং রাশিয়ান সশস্ত্র বাহিনীর ৩১ জন বীর যোদ্ধা ভারপ্রাপ্ত নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল এম মকবুল হোসেনের সাথে সৌজন্য সাক্ষাত করেন। বনানীস্থ নৌ সদর দপ্তরে সাগরিকা হলে আয়োজিত এই অনুষ্ঠানে ভারতীয় দলের নেতৃত্ব দেন লেঃ জেনারেল রাজেন্দ্র সিং কাদিয়ান (অবঃ) এবং রাশিয়ান দলের নেতৃত্ব দেন ভাসিলি মিহাইলোভিচ সিলিয়েভ। এছাড়া উক্ত অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারত ও রাশিয়ার ডিফেন্স এ্যাটাশে, সশস্ত্র বাহিনীর কর্মকর্তা এবং নৌ সদরের উধর্¡তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারত ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর ৩১ জন বীর যোদ্ধাদের প্রতিনিধি দলটি বিমান বাহিনীর ফ্যালকন হলে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের সাথে সাক্ষাত করেন। প্রতিনিধি দলটির নেতৃত্বে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল (অবঃ) রাজেন্দ্র সিং কাদিয়ান।