বাসস দেশ-২৮ : ঢাকা হবে ওআইসি ইয়োথ ক্যাপিটাল : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

134

বাসস দেশ-২৮
ওআইসি-ক্যাপিটাল
ঢাকা হবে ওআইসি ইয়োথ ক্যাপিটাল : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী
ঢাকা, ১৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ২০২০ সালে বাংলাদেশের রাজধানী ঢাকা হতে যাচ্ছে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) ইয়োথ ক্যাপিটাল।
আজ সচিবালয়ে ওআইসি ইয়োথ ক্যাপিটাল ২০২০ আন্তর্জাতিক কর্মসূচি আয়োজনের বিষয়ে এক আন্ত:মন্ত্রণালয় সভায় সভাপতিত্বকালে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এই তথ্য জানান।
সভায় যুব ও ক্রীড়া সচিব মোঃ আখতার হোসেন, তথ্যসচিব আবদুল মালেক, ধর্মসচিব মোঃ আনিছুর রহমান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুন্সী শাহাবুদ্দিন আহমেদ এবং সংস্কৃতি বিষয়ক সচিব আবু হেনা মোস্তফা কামাল উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, ২০২০ সাল দেশের মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই বছর নানা কর্মসূচি ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদ্যাপিত হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। বিশ্ব দরবারে বাংলাদেশকে তুলে ধরতে ও জাতির পিতার জন্মশতবর্ষকে সফল করতে ২০২০ সালে ঢাকাকে ওআইসি ইয়োথ ক্যাপিটাল হিসেবে ঘোষণা করার বিষয়ে ইতিমধ্যে প্রধানমন্ত্রী নীতিগত অনুমোদন দিয়েছেন। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষ করে অতি দ্রুতই বাংলাদেশের রাজধানী ঢাকাকে ওআইসি ইয়োথ ক্যাপিটাল হিসেবে ঘোষণা করা হবে বলে প্রতিমন্ত্রী সভায় জানান।
তিনি বলেন, বঙ্গবন্ধু সবসময়ই সোনার বাংলা বিনির্মাণে তরুণ ও যুব সমাজকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। তাদেরকে দেশের বড় কারিগর হিসেবে দেখাতে চেয়েছেন এবং তাঁর বক্তব্য ও মননে সর্বদা তরুণ সমাজের সেই অপার সম্ভাবনার কথাই গুরুত্বের সাথে উঠে আসতো। ঢাকাকে ওআইসি ইয়োথ ক্যাপিটাল হিসেবে নির্বাচনের মাধ্যমে তারুণ্যের উৎকর্ষের কেন্দ্র হিসেবে বাংলাদেশের শক্তি ও অমিত সম্ভাবনার কথা বিশ্ববাসীর কাছে পৌঁছাবে বলে তিনি মন্তব্য করেন।
সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
২০১৪ সালে ইস্তাম্বুলে অনুষ্ঠিত ইসলামিক কোঅপারেশন ইয়ুথ ফোরাম (আইসিওয়াইএফ) এর ২য় সাধারণ সভায় ‘ওআইসি ইয়োথ ক্যাপিটাল’ ধারণা গৃহীত হয়। এর আওতায় মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশসমূহের যুবসমাজের মধ্যে ভ্রাতৃত্ব সুসংহত ও জোরদারকরণের লক্ষ্যে প্রতিবছর একটি শহরে সেমিনার, সম্মেলন ও উৎসবমুখর নানান কর্মসূচির আয়োজন করা হয়।
২০১৯ সালে কাতারের রাজধানী দোহা ওআইসি ক্যাপিটাল হিসেবে দায়িত্ব পালন করে।
বাসস/তবি/এমএন/১৯৪৫/-কেজিএ