রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের আহ্বান আসেম-এর

274

ঢাকা, ১৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস): আসেম (এশিয়া-ইউরোপ মিটিং)-এর সদস্য রাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীরা মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যূত রোহিঙ্গাদের তাদের নিজ ভূমিতে সম্মানজনক ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিতের মাধ্যমে রোহিঙ্গা সংকটের একটি নির্ভরযোগ্য সমাধানের আহ্বান জানিয়েছেন। সোমবার স্পেনের মাদ্রিদে আসেমের ১৪তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে মন্ত্রীরা সভাপতির বিবৃতির মাধ্যমে প্রস্তাবটি গ্রহণ করেন। এতে রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে অনুকূল পরিবেশ সৃষ্টির পাশাপাশি রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত বর্বরোচিত দমনপীড়নের জবাবদিহিতা চাওয়া হয়েছে।
মঙ্গলবার ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্বে দিচ্ছেন। তিনি রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে, সম্মানের সাথে ও টেকসই পরিবেশে তাদের জন্মভূমি মিয়ানমারে প্রত্যাবাসন নিশ্চিত করার জন্য বিশ্ব নেতৃবৃন্দের সম্মিলিত পদক্ষেপের প্রয়োজনীয়তার উপর জোর দেন। তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত বর্বরোচিত দমনপীড়নের বিচার ও জবাবদিহিতা নিশ্চিতের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি মিয়ানমার কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টির জোরালো আহ্বান জানান।
প্রতিমন্ত্রী জরুরি ভিত্তিতে আবহাওয়া পরিবর্তন ইস্যুটি মিমাংসার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশ জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ এবং এই কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে।
স্পেনের রাজা বৈঠকটির উদ্বোধন করেন।
বৈঠকে শাহরিয়ার বাংলাদেশের বিভিন্ন অর্জন বিশেষত নারী ক্ষমতায়ন ও জেন্ডার সমতায়নে সাফল্যের কথা তুলে ধরেন।
আসেম বৈঠকের ফাঁকে প্রতিমন্ত্রী আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী, অষ্ট্রিয়া, পোল্যান্ড, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী এবং রাশিয়া, স্পেন ও চেক প্রজাতন্ত্রের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রীদের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন।
দ্বিপক্ষীয় বৈঠকগুলোতে শাহরিয়ার আলম আসেম সদস্য দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য আহ্বান জানান।
২০২০ সালে ঢাকায় আসেম-এর অর্থমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হবে।