বাসস ক্রীড়া-৯ : সিরিজ বাঁচাতে মরিয়া ভারত; বন্ধ্যাত্ব ঘোচাতে চায় ওয়েস্ট ইন্ডিজ

118

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-ওয়ানডে
সিরিজ বাঁচাতে মরিয়া ভারত; বন্ধ্যাত্ব ঘোচাতে চায় ওয়েস্ট ইন্ডিজ
বিশাখাপত্তম, ১৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ওয়েস্ট ইন্ডিজের কাছে প্রথম ওয়ানডে হেরে ব্যাকফুটে স্বাগতিক ভারত। তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। সিরিজে টিকে থাকতে হলে দ্বিতীয় ওয়ানডেতে জয় ছাড়া বিকল্প পথ খোলা নেই ভারতের। তাই সিরিজ বাঁচানোর মিশন নিয়ে আগামীকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামছে বিরাট কোহলির দল। পক্ষানএতর প্রথম ম্যাচ জিতে এখনই সিরিজ জয়ের চিন্তায় বিভোর ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ওয়ানডে জিতে দীর্ঘদিনের বন্ধ্যাত্ব ঘোচানোর লক্ষ্য ক্যারিবীয়দের। কারন ২০০৬ সালের পর থেকে ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তাই দ্বিতীয় ওয়ানডে জিতেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় ক্যারিবীয়রা। বিশাখাপত্তমে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।
১৯৮৩ সাল থেকে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে মুখোমুখি হয় ভারত-ওয়েস্ট ইন্ডিজ। ২০০৬ সালে সর্বশেষ দেশের মাটিতে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে ক্যারিবীয়রা। এরপর ভারতের বিপক্ষে নয়টি ওয়ানডে সিরিজে অংশ নিয়েও জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।
তবে এবার ভারতের বিপক্ষে সিরিজ জয়ের ভালো সুযোগ তৈরি হয়েছে ওয়েস্ট ইন্ডিজের। চেন্নাইয়ে সিরিজের প্রথম ম্যাচে ভারতকে লজ্জার হার উপহার দেয় ক্যারিবীয়রা। শিমরোন হেটমায়ার ও শাই হোপের জোড়া সেঞ্চুরিতে ভারতের ছুড়ে দেয়া ২৮৮ রানের টার্গেট মাত্র ২ উইকেট হারিয়ে স্পর্শ করে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ১০৬ বলে ১৩৯ রানের ইনিংস খেলেন হেটমায়ার। ১১টি ছক্কা ও ৭টি চার মারেন তিনি। ১৫১ বলে ১০২ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন হোপ। তাই দুর্দান্ত সূচনায় সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ।
দ্বিতীয় ম্যাচ জিতেই ভারতের বিপক্ষে সিরিজ জয়ের মধুর স্বাদ নিতে চায় ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘদিনের বন্ধ্যাত্ব কালই ঘোচাতে চান ক্যারিবীয় অধিনায়ক কাইরন পোলার্ড, ‘প্রথম ম্যাচে দুর্দান্ত এক জয় পেয়েছি আমরা। হেটমায়ার ও হোপ ছিলেন দুর্দান্ত। ভারতের কন্ডিশনে এভাবে ব্যাট করার সত্যি কঠিন। কিন্তু তাদের ব্যাটিং বলেছে কাজটি সহজই ছিলো। এখন আমরা সিরিজ নিয়ে ভাবছি। কালই সিরিজ জয় নিশ্চিত করতে চাই। দীর্ঘদিন ভারতের বিপক্ষে সিরিজ জিততে না পারাটা দুঃখজনক। তবে এবার সিরিজ জয়ের ভালো সুযোগ তৈরি হয়েছে আমাদের। আশা করি, দ্বিতীয় ম্যাচেও দল জ্বলে উঠবে এবং দীর্ঘদিনের অধরা স্বপ্ন পূরণ করবে।’
চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেট দুর্দান্ত পারফর্ম করে আসছে ভারত। এ বছর ২৬টি ওয়ানডেতে অংশ নিয়ে ১৭টিতে জয় পায় টিম ইন্ডিয়া। এরমধ্যে ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপের ম্যাচও ছিলো। পুরো আসরে দুর্দান্ত পারফরমেন্সের পরও সেমিফাইনাল থেকে বিদায় নেয় ভারত। বিশ্বকাপের পর ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে ভারত।
কিন্তু এবার দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হার দিয়ে সিরিজ শুরু করলো ভারত। এখন সিরিজ হারের মুখে তারা। তবে সিরিজ বাঁচানোর জন্য মরিয়া ভারত। এমনটাই বললেন দলের ওপেনার লোকেশ রাহুল, ‘সিরিজ বাঁচাতে যা যা করা দরকার তাই-ই আমরা করবো। ম্যাচ জয়ের জন্য আমরা মাঠে নামবো। অতীতেও এমন পরিস্থিতির মুখে আমরা পড়েছি এবং লড়াইয়ে ফিরেছিও। তাই কাজটি কঠিন হলেও, জয়ের ব্যাপারে দল পুরো আশাবাদি।’
ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩১বার মুখোমুখি হয় ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। এরমধ্যে ক্যারিবীয়রা ৬৩টি ও ভারত ৬২টি ম্যাচ জিতে। ২টি টাই ও ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়।
বাসস/এএসজি/এএমটি/১৭০০/স্বব