বাসস ক্রীড়া-১৭ : হেটমায়ার-হোপের জোড়া সেঞ্চুরিতে জয় দিয়ে সিরিজ শুরু ওয়েস্ট ইন্ডিজের

336

বাসস ক্রীড়া-১৭
ক্রিকেট-চেন্নাই ওয়ানডে
হেটমায়ার-হোপের জোড়া সেঞ্চুরিতে জয় দিয়ে সিরিজ শুরু ওয়েস্ট ইন্ডিজের
চেন্নাই, ১৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : দুই ব্যাটসম্যান শিমরোন হেটমায়ার ও শাই হোপের জোড়া সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। আজ সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ৮ উইকেটে হারিয়েছে ক্যারিবীয়রা। হেটমায়ার ১৩৯ ও হোপ অপরাজিত ১০২ রান করেন।
চেন্নাইয়ে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি ভারতের। ৭ ওভারে ২৫ রানের মধ্যে ২ উইকেট হারায় টিম ইন্ডিয়া। লোকেশ রাহুল ৬ ও অধিনায়ক বিরাট কোহলি ৪ রান করে আউট হন।
এরপর শ্রেয়াস আইয়ারকে নিয়ে শুরু ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন রোহিত। কিন্তু বেশি দূর যেতে পারেননি তারা। ব্যক্তিগত ৩৬ রানে আউট হন রোহিত। তার বিদায়ের পর ভারতকে বড় সংগ্রহ এনে দেয়ার পথ তৈরি করেন আইয়ার ও উইকেটরক্ষক ঋসভ পান্থ। চতুর্থ উইকেটে ১১৪ রানের জুটি গড়েন তারা। দু’জনই হাফ-সেঞ্চুরি করে থামেন।
আইয়ার ৫টি চার ও ১টি ছক্কায় ৮৮ বলে ৭০ ও পান্থ ৭টি চার ও ১টি ছক্কা ৬৯ বলে ৭১ রান করেন। আইয়ার-পান্থের পর কেদার যাদব ৩৫ বলে ৪০ ও রবীন্দ্র জাদেজা ২১ বলে ২১ রান করলে ৫০ ওভারে ৮ উইকেটে ২৮৭ রানের বড় সংগ্রহ পায় ভারত।
জয়ের জন্য ২৮৮ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতে ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজও। ৯ রান করে ফিরেন ওপেনার সুনীল অ্যামব্রিস। এরপর ভারতীয় বোলারদের উপর ব্যাট হাতে চড়াও হন শিমরোন হেটমায়ার। তাকে সঙ্গ দেন আরেক ওপেনার শাই হোপ। দ্বিতীয় উইকেটে ২০৮ বলে ২১৮ রানের জুটি গড়ে ওয়েস্ট ইন্ডিজের জয়ের পথ সহজ করেন হোপ-হেটমায়ার।
৮৫ বলে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরির স্বাদ নেন হেটমায়ার। সেঞ্চুরির পরও বড় করেছেন নিজের ইনিংসটি। শেষ পর্যন্ত ১০৬ বলে ১৩৯ রান করে ভারতের পেসার মোহাম্মদ সামির বলে আউট হন হেটমায়ার। তার ইনিংসে ১১টি চার ও ৭টি ছক্কা ছিলো।
হেটমায়ার ফিরে যাবার পর নিকোলাস পুরানকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের জয় নিশ্চিত করেন হোপ। ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে ১০২ রানে অপরাজিত থাকেন তিনি। ১৫১ বল মোকাবেলা করে ৭টি চার ও ১টি ছক্কা মারেন হোপ। ২৩ বলে পুরান অপরাজিত ২৯ রান করেন।
আগামী ১৮ ডিসেম্বর বিশাখাপত্তমে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।
বাসস/এএসজি/এএমটি/২২২৫/স্বব