বাসস দেশ-৪২ : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী প্রকাশনা ও সাহিত্য-অনুষ্ঠান উপকমিটি’র সভা

268

বাসস দেশ-৪২
জন্মশতবার্ষিকী-সাহিত্য
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী প্রকাশনা ও সাহিত্য-অনুষ্ঠান উপকমিটি’র সভা
ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে প্রকাশনা ও সাহিত্য-অনুষ্ঠান উপকমিটির এক সভা আজ অনুষ্ঠিত হয়েছে।
জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি কার্যালয়, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
কমিটির আহবায়ক আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। উপকমিটির সদস্য সচিব কবি হাবীবুল্লাহ সিরাজী বিগত সভার কার্যবিবরণী তুলে ধরেন।
সভায় উপস্থিত সদস্যরা মুজিববর্ষে বিভিন্ন শিরোনামে প্রকাশিতব্য গ্রন্থসমূহের পান্ডুলিপি তৈরি ও গ্রন্থাকারে প্রকাশনার অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। প্রকাশিতব্য গ্রন্থগুলোর বিষয়বস্তুর মধ্যে রয়েছে; জাতির পিতার ঐতিহাসিক নির্বাচিত ভাষণসমূহের সঠিক ও বিশুদ্ধ পাঠ নির্ণয় এবং টিকা-ভাষ্য রচনা, জাতির পিতাকে নিবেদিত প্রবন্ধ, লোককবিতা, ছড়া, গল্প সংকলন, কিশোর বয়সীদের উপযোগী বঙ্গবন্ধুর প্রামাণ্য জীবনীগ্রন্থ, জাতির পিতার সম্মতি ও অনুমোদনে তাঁর প্রশাসনিক ব্যবস্থাপনার আওতায় ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত প্রণীত আইনসমূহের সংকলন। এছাড়া জাতীয় বাস্তবায়ন কমিটি ও উপ-কমিটির আওতায় প্রকাশিতব্য গ্রন্থসমূহের জন্য একটি অভিন্ন কপিরাইট নীতিমালা প্রস্তুতকরণ বিষয়েও সভায় আলোচনা হয়।
সভায় অন্যান্যের মধ্যে র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক শামসুজ্জামান খান, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, কবি মুহম্মদ নূরুল হুদা, প্রফেসর রফিকউল্লাহ খান, কবি মুহাম্মদ সামাদ, কবি অসীম সাহা, এডভোকেট সাহিদা বেগম এবং প্রকাশক ফরিদ আহমেদ, ওসমান গণি, মাজহারুল ইসলাম, সাহিদুল ইসলাম বিজু ও খোরশেদ বাহার উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/২১২৫/-জেজেড