বাসস দেশ-৩৪ আবারও বিজয় উদযাপন করবেন বাংলাদেশ-ভারতের বীর মুক্তিযোদ্ধারা

136

বাসস দেশ-৩৪
মুক্তিযোদ্ধা-ভারত-সফর
আবারও বিজয় উদযাপন করবেন বাংলাদেশ-ভারতের বীর মুক্তিযোদ্ধারা
ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : একাত্তরের বীর মুক্তিযোদ্ধারা আবারও ঢাকা ও কলকাতায় একত্রিত হয়ে বিজয় এবং তাদের চিরন্তন বন্ধন উদযাপন করবেন।
ভারতের কলকাতায় অনুষ্ঠেয় বিজয় দিবস উদযাপনে এবার বাংলাদেশ থেকে ৩৬ জনের একটি প্রতিনিধি দল অংশ নেবেন। প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শাজাহান খান এমপি।
একইভাবে ২৭ জন ভারতীয় মুক্তিযোদ্ধা এবং ৪ জন সশস্ত্র বাহিনী কর্মকর্তার একটি প্রতিনিধিদল বাংলাদেশ সরকারের আমন্ত্রণে আজ ঢাকা আসার কথা বিজয় দিবস উদযাপনে অংশ নিতে। লেফটেন্যান্ট জেনারেল (অব.) রাজেন্দ্র সিং কাদিয়ান ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।
আজ ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারত সরকারের আমন্ত্রণে ৩০ জন মুক্তিযোদ্ধা এবং ৬ জন বাংলাদেশ সশস্ত্র বাহিনী কর্মকর্তার প্রতিনিধিদল কলকাতায় ১৪ থেকে ১৮ ডিসেম্বর অনুষ্ঠেয় বিজয় দিবস উদযাপনে অংশ নেবেন।
প্রতিনিধিদলে রয়েছেন বেড়া পৌরসভার মেয়র, অবসরপ্রাপ্ত অতিরিক্ত আইজি, ডিআইজি, এসপি, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব, অন্যান্য ঊর্ধ্বতন অবসরপ্রাপ্ত আমলা, বিশিষ্ট বেসামরিক ব্যক্তিবর্গ এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বর্তমান কর্মকর্তাগণ। প্রতিনিধিদলটি তাদের সম্মানে আয়োজিত বিভিন্ন সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেবেন এবং ভারতীয় প্রবীণ মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় করবেন। তারা রবীন্দ্রনাথ ঠাকুরের পৈতৃক নিবাস জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি এবং অন্যান্য ঐতিহাসিক স্থান পরিদর্শন করবেন।
সফরকালে ভারতীয় প্রতিনিধিদল বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন এবং রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধান এবং সশস্ত্র বাহিনী প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়, বাংলাদেশের ওয়ার কোর্স ফাউন্ডেশন এবং ভারতীয় হাই কমিশন আয়োজিত পৃথক সংবর্ধনা অনুষ্ঠানে তারা মুক্তিযোদ্ধাদের সাথেও সাক্ষাৎ করবেন। প্রতিনিধি দলটি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন এবং মুক্তিযুদ্ধের কিছু যুদ্ধক্ষেত্রও পরিদর্শন করবে।
বিজয় দিবসে বাংলাদেশ ও ভারতের মুক্তিযোদ্ধাদের এই বিনিময়মূলক সফর ২০০৫ সালে শুরু হয় এবং বাংলাদেশ থেকে ৪০০ জনের বেশি মুক্তিযোদ্ধা এবং ১৭৫ জন ভারতীয় প্রবীণ মুক্তিযোদ্ধারা কলকাতা ও ঢাকায় বিজয় দিবস উদযাপনে অংশ নিয়েছেন।
বাসস/সবি/এমএসএইচ/১৯১০/-কেজিএ