বাসস দেশ-১৯ : আত্মসাৎকৃত অর্থের ৩০ কোটি জমা দেয়ার শর্তে এক আসামির জামিন

110

বাসস দেশ-১৯
হাইকোর্ট-আদেশ
আত্মসাৎকৃত অর্থের ৩০ কোটি জমা দেয়ার শর্তে এক আসামির জামিন
ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস): আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড চট্টগ্রামের আগ্রাবাদ শাখার ভুয়া মালামাল ক্রয়ের নামে ৫৯ কোটি টাকা আত্মসাতের দুই মামলায় ১৫ কোটি করে ৩০ কোটি টাকা জমা দেয়ার শর্তে ১৫ এপ্রিল পর্যন্ত ন্যাশনাল আয়রন অ্যান্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হারুন অর রশিদকে জামিন দিয়েছেন হাইকোর্ট।
বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ রায় দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী এটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।
ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক আদেশের বিষয়টি সাংবাদিকদের জানান।
দুদকের পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম ফজলুল হক। আসামিপক্ষে ছিলেন আইনজীবী শেখ মোহাম্মদ জাহাঙ্গীর আলম।
মানিক জানান, ৫৯ কোটি টাকা আত্মসাতের দুই মামলায় ১৫ কোটি করে ৩০ কোটি টাকা জমা দেয়ার শর্তে ১৫ এপ্রিল পর্যন্ত ন্যাশনাল আয়রন অ্যান্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হারুন অর রশিদকে জামিন দিয়েছেন হাইকোর্ট। এ টাকা জমা দেয়ার রশিদ আদালতে হলফনামা করে জমা দিতে বলেছেন আদালত।
আমিন উদ্দিন মানিক বলেন, টাকা জমা দিতে ব্যর্থ হলে জামিন বাতিল হবে।
ঘটনার বিবরণী উল্লেখ করে আমিন উদ্দিন মানিক বলেন, আসামিরা পরস্পর যোগসাজশে ভুয়া মালামাল (১০,০০৪ মে. টন এমএস প্লেট/লোহা) ক্রয়ের নামে তথা অ্যাকোমোডেশন বিলের মাধ্যমে এলসি মূলে ঋণ হিসাবে গ্রহণ করে আগ্রাবাদের আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের শাখা থেকে সর্বমোট প্রায় ৫৯ কোটি টাকা (৪৩,২৭,৫৪,০০০টাকা+১৫,৯৮,৪৪,০২৩টাকা) আত্মসাতের বিষয়ে দুদকের উপ-পরিচালক জালাল উদ্দিন আহাম্মদ গত বছরের ৫ মার্চ ডবলমুরিং থানায় মামলা দুইটি দায়ের করেন।
বাসস/এএসজি/ডিএ/১৬৪৫/এসই