শুরু হল মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র উৎসব ইভ্যালি সেলুলয়েডে-৭১

409

ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস): নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এবং এর ইতিহাস জানাতে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র উৎসব ‘ইভ্যালি সেলুলয়েডে-৭১’ শুরু হয়েছে।
আজ থেকে রাজধানীর শাহবাগের জাতীয় গ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে সাত দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মুক্তিযোদ্ধা আ. ক. ম মোজাম্মেল হক।
সবার জন্য উন্মুক্ত এ চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধনীতে উপস্থিত ছিলেন সংসদ সদস্য কাজী শহীদ ইসলাম পাপুল, উৎসব উদযাপন কমিটির আহবায়ক ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্টের সভাপতি দিলদার হোসেন,এস এস কমিউনিকেশনের প্রধান উপদেষ্টা শওকত হাসান মিয়া,গ্রীনল্যান্ড গ্রুপের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল হাই,মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব শফিকুল বাহার মজুমদার টিপু প্রমুখ।
আ. ক. ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস দেশে-বিদেশে ছড়িয়ে দিতে সামাজিক দায়বদ্ধতা থেকে বেসরকারি শিল্প প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান।
তিনি বলেন,নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস ছড়িয়ে দেয়ার পাশাপাশি স্বাধীনতা বিরোধীদের পরিচয় তুলে ধরা মুক্তিযোদ্ধাদের নৈতিক দায়িত্ব।
বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সহযোগিতায় এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে উৎসবে প্রদর্শন করা হবে চাষী নজরুল ইসলামের ওরা ১১ জন, সুভাষ দত্তের অরুণোদয়ের অগ্নিস্বাক্ষী, নারায়ণ ঘোষ মিতার আলোর মিছিল, আলমগীর কুমকুমের আমার জন্মভূমি,হুমায়ূন আহমেদের আগুণের পরশমণি, নাসির উদ্দিন বাচ্চুর গেরিলা ও তৌকির আহমেদের জয়যাত্রা।
এছাড়া উৎসবে প্রদর্শন করা হবে প্রামাণ্যচিত্র স্টপ জেনোসাইড, সেই রাতের কথা বলতে এসেছি, দেশে আগমন ও নট এ পেনি নট এ গান।
উদ্বোধন শেষে পাঁচজন মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করা হয়।