বাসস দেশ-৩৮ : পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর স্থগিত : যাচ্ছেন আগামী মাসে

244

বাসস দেশ-৩৮
মোমেন-ভারত সফর-স্থগিত
পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর স্থগিত : যাচ্ছেন আগামী মাসে
ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসের অনুষ্ঠানসমূহে অংশগ্রহণ করবেন বলে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন তার ভারত সফর স্থগিত করেছেন। তিনি আগামী মাসে ভারত সফরে যাবেন বলে পুনরায় সফরসূচি ঠিক করছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আজ বিকেলে বাসসকে জানান, পররাষ্ট্রমন্ত্রী আগামী মাসে নয়াদিল্লি সফর করবেন। তিনি এ সফরকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।
তিনি বলেন, মন্ত্রী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচিগুলোতে অংশগ্রহণ করবেন।
কর্মকর্তা জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ দুই কর্মকর্তা পররাষ্ট্রসচিব এম শহীদুল হক ও সচিব (এশিয়া ও প্যাসিফিক) মাসুদ বিন মোমেন এখন বিদেশ সফরে রয়েছেন। প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমও আগামীকাল স্পেনের উদ্দেশ্যে দেশ ত্যাগ করবেন।
তিনি বলেন, এই পরিস্থিতিতে পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফরের পরিকল্পনায় পরিবর্তন করতে হয়েছে।
চলমান আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যার বিষয়ে শুনানির প্রত্যক্ষদর্শী হওয়ার জন্য দু’জন সিনিয়র কূটনীতিক এখন হেগে রয়েছেন।
পররাষ্ট্রমন্ত্রীর তিন দিনের সফরে বৃহস্পতিবার বিকেলে ভারতে যাওয়ার এবং শুক্রবার ভারত মহাসাগর সংলাপের (আইওডি) ষষ্ঠ অধিবেশনে তাঁর অংশ গ্রহনের কথা ছিল।
মুখপাত্র বলেন, আইওডি অধিবেশনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন মন্ত্রণালয়ের মহাপরিচালক (আমেরিকাস উইং) ফেরদৌসী শাহরিয়ার।
বাসস/টিএ/অনুবাদ-কেজিএ/১৯৪৫/-শআ