বাসস ক্রীড়া-১৩ : হ্যাট্টিক সেঞ্চুরিতে পার্থ টেস্টের প্রথম দিনের নায়ক লাবুশেন

125

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-টেস্ট
হ্যাট্টিক সেঞ্চুরিতে পার্থ টেস্টের প্রথম দিনের নায়ক লাবুশেন
পার্থ, ১২ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : পাকিস্তানের বিপক্ষে গেল দুই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান মার্নাস লাবুশেন। আজ থেকে পার্থে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে দিবা-রাত্রির ম্যাচেও সে ধারা অব্যাহত রেখে টানা তিন টেস্টে সেঞ্চুরি তুলে নিলেন তিনি। তার অপরাজিত ১১০ রানের সুবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দিন শেষে ৯০ ওভারে ৪ উইকেটে ২৪৮ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া।
পার্থ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। শুরুটা ভালো করার পথেই ছিলেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও জো বার্নস। ১৩ ওভারে দলীয় ৪০ ও ব্যক্তিগত ৯ রানে বার্নসকে আউট করে নিউজিল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন পেস অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম। অন্যপ্রান্ত দিয়ে রানের চাকা সচল রেখে হাফ-সেঞ্চুরির পথেই ছিলেন ওয়ার্নার। কিন্তু ওয়ার্নারকে ৪৩ রানে বেশি করতে দেননি নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার নিল ওয়াগনার।
দলীয় ৭৫ রানে ওয়াগনার ফিরলে জুটি বাঁধেন লাবুশেন ও সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। নিউজিল্যান্ডের বোলারদের দক্ষতার সাথেই মোকাবেলা করে চা-বিরতির পর দলের স্কোর দুইশ পার করেন লাবুশেন ও স্মিথ। এরমধ্যে ১২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরির স্বাদ নেন লাবুশেন। নিউজিল্যান্ডের বাঁ-হাতি স্পিনার মিচেল স্যান্টনারকে ছক্কা মেরে সেঞ্চুরি পূর্ণ করেন লাবুশান।
লাবুশেনের সেঞ্চুরির পরই ব্যক্তিগত ৪৩ রানে থেমে যেতে হয় স্মিথকে। ওয়াগনারের দ্বিতীয় শিকার হন তিনি। তৃতীয় উইকেটে লাবুশান-স্মিথ ১৩২ রানের জুটি গড়েন।
পাঁচ নম্বরে ব্যাট হাতে নেমে সুবিধা করতে পারেননি ম্যাথু ওয়েড। ১২ রানে আউট হন তিনি। ওয়েডে ফিরলেও, ট্রাভিস হেডকে নিয়ে দিনের খেলা শেষ করেন লাবুশেন। ১৪টি চার ও ১টি ছক্কায় ২০২ বলে ১১০ রানে লাবুশেন এবং ৪টি চারে ৩৪ বলে ২০ রানে অপরাজিত আছেন হেড।
নিউজিল্যান্ডের ওয়াগনার ২ উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ২৪৮/৪, ৯০ ওভার (লাবুশেন ১১০*, ওয়ার্নার ৪৩, ওয়াগনার ২/৫২)।
বাসস/এএসজি/এএমটি/১৮৫০/স্বব