জাপানের কাছ থেকে বিশ্ব শিখতে পারবে তো?

301

মস্কো (রাশিয়া), ৪ জুলাই ২০১৮ (বাসস) : ইনজুরি সময়ের চতুর্থ ও শেষ মিনিটে গোল হজম করে বেলজিয়ামের কাছে ৩-২ ব্যবধানে হেরে ইতোমধ্যে চলতি ফুটবল বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে জাপান। মাঠ থেকে বিদায় নিলেও মাঠের বাইরে দুর্দান্ত স্পোর্টসম্যান স্পিরিটের দৃষ্টান্ত রেখে গেলো জাপানিরা।
ম্যাচ শেষে নিজেদের ড্রেসিংরুম পরিষ্কার করে জাপান দল। পুরো ড্রেসিংরুম ঝকঝকে পরিষ্কার করে যাবার সময় একটি টেবিলের উপর কাগজে ‘ধন্যবাদ’ লিখে দিয়ে যায় জাপান।
শুধু ফুটবলাররাই নয়, রাশিয়ায় খেলা দেখতে আসা জাপানের সমর্থকরা খেলা শেষেও গ্যালারি পরিষ্কার করেছেন। প্রতি ম্যাচেই সমর্থকদের এমন কান্ড দেখা গেছে রাশিয়ার গ্যালারিতে।
হয়তো প্রতিটি ম্যাচ শেষে নিজেদের ড্রেসিংরুমেও তাই করেছে জাপান দল। কিন্তু কখনোই তা জনসম্মুখে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে আনেনি তারা। কিন্তু বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হবার পর নিজেদের ড্রেসিংরুম পরিষ্কার করে ধন্যবাদের বার্তার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাড়ে জাপান। যা এখন ভাইরাল।
ছবিতে দেখে বোঝার উপায় নেই, এই ড্রেসিংরুমেই ছিল- ফুটবলার, কোচ, সাপোর্ট স্টাফদের ওঠাবসা, খাওয়া-দাওয়া, উল্লাস ও চেচামেচি। বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার হতাশার মধ্যেও নিজেদের শক্ত মানসিকতার প্রকাশ করেছে জাপান। স্বচ্ছ মনের পরিচয় দিয়েছে তারা। টিপ-টপ জাপানের ড্রেসিংরুম। পরিচ্ছন্নতা কর্মীরাও হয়তো এত সুন্দর করে পরিষ্কার করতে পারে না।
জাপানের এমন কীর্তি বিশ্বের ফুটবপ্রেমিদের স্মৃতিতে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ফলে বিশ্ব মানচিত্রেও জাপানের এমন কীর্তি সবচেয়ে ভাল বিজ্ঞাপন হয়েই থাকবে। মনের মনিলতা ধুয়ে-মুছে সাফ করে দেয়ার মতোই একটি দৃশ্য। বিশ্ব এমন দৃশ্য থেকে কিছু শিখতে পারবেতো!