বাসস ক্রীড়া-২ : জেসুসের হ্যাটট্রিকে জাগ্রেবের বিপক্ষে ম্যান সিটির বড় জয়

107

বাসস ক্রীড়া-২
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
জেসুসের হ্যাটট্রিকে জাগ্রেবের বিপক্ষে ম্যান সিটির বড় জয়
জাগ্রেব, ১২ ডিসেম্বর ২০১৯ (বাসস) : গাব্রিয়েল জেসুসের হ্যাটট্রিকে ক্রোয়েশিয়ার ক্লাব ডায়নামো জাগ্রেবকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব শেষ করেছে ম্যানচেস্টার সিটি। এর মাধ্যমে প্রিমিয়ার লিগে নিজেদে ব্যর্থতা কিছুটা হলেও পিছনে ফেলতে সমর্থ হয়েছে ইংলিশ জায়ান্টরা।
এই ম্যাচে জিততে পারলে গ্রুপ-সি’ থেকে সিটির সাথে শেষ ১৬’তে যাবার শেষ সুযোগটা কিছুটা হলেও কাজে লাগাতে পারতো ডায়নামো। ১০ মিনিটে ডানি ওলোমোর দুর্দান্ত ভলিতে এগিয়ে গিয়ে শুরুটাও ভালই করেছিল স্বাগতিকরা। কিন্তু ম্যাচের সময় যত গড়িয়েছে পরিবর্তিত সিটিজেনরা ততই ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নিয়েছিল। দুই অর্ধ মিলিয়ে মাত্র ২০ মিনিটের ব্যবধানে জেসুসের হ্যাটট্রিকেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল। ৮৪ মিনিটে সিটির হয়ে শেষ গোলটি করেছেন ফিল ফোডেন। এই পরাজয়ে গ্রুপের তলানির দল হিসেবে বিদায় ঘটেছে জাগ্রেবের। এবারের মৌসুমের ইউরোপীয়ান প্রতিযোগিতা থেকেও তারা ছিটকে পড়েছে।
শনিবার ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ২-১ গোলে পরাজিত হওয়া দলটি থেকে আটটি পরিবর্তন করে কাল এবাদশ সাজিয়েছিলেন পেপ গার্দিওলা। ইউনাইটেডের কাছে হেরে ইংলিশ চ্যাম্পিয়নরা টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের থেকে ১৪ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে। কালকের ম্যাচে বদলী বেঞ্চে চলে যাওয়াদের মধ্যে রাহিম স্টার্লিং ও কেভিন ডি ব্রুইনাও ছিলেন।
ম্যানচেস্টার ডার্বিতে পরাজিত হয়ে সব ধরনের প্রতিযোগিতায় সাতটি ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জয়ী হয়েছিল সিটি। ডামিয়ান কাডজিওরের ক্রস থেকে ১০ মিনিটে ওলোমো যখন গোলরক্ষক ক্লডিও ব্রাভোকে পরাস্ত করে তখন আরো একটি পরাজয়ের শঙ্কায় পড়েছিল গার্দিওলার দল। গত ১২ ম্যাচে মাত্র একটি ম্যাচে কোন গোল হজম করেনি সিটিজেনরা। সফরকারী রক্ষনভাগের দূর্বলতা সত্তেও অবশ্য জাগ্রেব শেষ পর্যন্ত এই লিড ধরে রাখতে পারেনি। ৩৪ মিনিটে রিয়াদ মাহারেজের ক্রস থেকে জেসুসের হেড সিটিকে সমতায় ফেরায়।
বেঞ্জামিন মেন্ডি ইনজুরি কাটিয়ে দলে ফিরলেও এখনো ফিটনেস ও ফর্মহীনতায় ভুগছেন। পুরো দুটো মৌসুম এই ফ্রেঞ্চ লেফট-ব্যাক ইনজুরির সাথে লড়াই করেছেন। তারপরেও গার্দিওলার দলে গতকাল তিনি ছিলেন সেরা পারফর্মার। ৫০ ও ৫৪ মিনিটে জেসুসের দুটি গোলেরই যোগানদাতা ছিলেন মেন্ডি। তবে গোল দুটিতে ফোডেনও সহযোগিতা করেছেন। ইনজুরি আক্রান্ত সার্জিও এগুয়েরোর অনুপস্থিতিতে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জেসুস সবসময়ই নিজেকে মেলে ধরেছেন। কালও তার ব্যতিক্রম ছিলনা। বিশেষ করে প্রিমিয়ার লিগের আসন্ন ব্যস্ত সূচিকে সামনে রেখে জেসুস গার্দিওলার দু:শ্চিন্তাকে অনেকটাই কাটিয়ে উঠতে সহযোগিতা করেছেন। আর তাই হ্যাটট্রিক পূরণের পরপরই গার্দিওলাও জেসুসকে বিশ্রামে পাঠিয়ে দিয়েছেন। ম্যাচের শেষের ছয় মিনিটর আগে বার্নান্ডো সিলভার ক্রস থেকে ফোডেন সিটিজেনর হয়ে চতুর্থ গোলটি পূরণ করেছেন।
গ্রুপ পর্বে ৬ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে অনেকটা দাপটের সাথেই সিটিজেনরা নক আউট পর্ব নিশ্চিত করেছে।
বাসস/নীহা/১৬৩৫/স্বব