বাসস দেশ-২৩ : নদী দূষণের হাত থেকে রাজধানীকে রক্ষা করতে সুয়ারেজ ব্যবস্থাপনার বিকল্প নেই : তাজুল ইসলাম

123

বাসস দেশ-২৩
এলজিআরডি মন্ত্রী-পরিদর্শন
নদী দূষণের হাত থেকে রাজধানীকে রক্ষা করতে সুয়ারেজ ব্যবস্থাপনার বিকল্প নেই : তাজুল ইসলাম
ঢাকা, ১১ ডিসেম্বর, ২০১৯(বাসস) :স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম রাজধানীকে পরিবেশ ও নদী দূষণের হাত থেকে রক্ষা করতে সঠিক উপায়ে সুয়ারেজ ব্যবস্থাপনার প্রতি গুরুত্বারোপ করেছেন।
তিনি আজ দুপুরে রাজধানীর রামপুরা ব্রিজ সংলগ্ন পয়:লিফটিং স্টেশন এবং আফতাবনগরে নির্মাণাধীন দাশেরকান্দি পয়:শোধনাগার প্রকল্প এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।
এ সময় স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসকিন এ খানসহ মন্ত্রণালয় ও ওয়াসার উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তাজুল ইসলাম বলেন, রাজধানীর পয়:বর্জ্য সঠিক উপায়ে নিষ্কাশনের জন্য ৫টি পয়:শোধনাগার নির্মাণ করা হবে। ইতিমধ্যে ৩ হাজার ৩১৮ কোটি টাকা ব্যয়ে দাশেরকান্দি পয়:শোধনাগার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। তিনি আরো বলেন, শীঘ্রই নারায়ণগঞ্জের পাগলা, রাজধানীর রায়েরবাজার, উত্তরা ও মিরপুরে আরো ৪টি পয়:শোধনাগার নির্মাণ করা হবে।
এলজিআরডি মন্ত্রী বলেন, সঠিক উপায়ে সুয়ারেজ ব্যবস্থাপনা না করলে ঢাকা শহরের পরিবেশ ও নদীদূষণে ভবিষ্যতে বসবাসের অযোগ্য হয়ে যাবে।
তিনি বলেন, এ প্রকল্প চালু হলে পয়:বর্জ্য এখানে এনে পুড়ে ফেলা হবে এবং তরল পরিশোধিত বর্জ্য খালের মাধ্যমে নিষ্কাশন করা হবে। এতে নদী ও পরিবেশ দূষণ কমে আসবে।
সরকারের উন্নয়ন ও ভালো কাজগুলো মানুষের কাছে তুলে ধরতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আমাদের ভালো কাজ মানুষের কাছে নিয়ে যেতে হবে।
তিনি বলেন, তারা যদি উন্নয়ন দেখে সরকারকে সমর্থন করে, তাদের মানসিক সমর্থন আমাদের উৎসাহ যোগাবে। জনগণের মানসিক সমর্থন খুবই গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, ঢাকা শহরকে কিভাবে দৃষ্টিনন্দন করা যায়, আমরা তার মহাপরিকল্পনা হাতে নিয়েছি। এই অপরিকল্পিত শহরকে দূষণমুক্ত করা কঠিন কাজ। তারপরও মহাপরিকল্পনা তৈরি করে সমন্বয় করে উন্নয়ন কাজ করা হবে।
২০১৫ সালে শুরু হওয়া দাশেরকান্দি পয়:শোধনাগার প্রকল্প ২০২২ সালে সম্পন্ন হবে। এ প্রকল্পে চীনের এক্সিম ব্যাংক ঋণ সহায়তা দেবে ২ হাজার ১৮৪ কোটি টাকা এবং বাংলাদেশ সরকার ও ঢাকা ওয়াসা যোগান দেবে ১ হাজার ১৩৪ কোটি টাকা।
বাসস/সবি/এমএএস/১৮১০/-আসাচৌ