বাসস ক্রীড়া-৫ : দলকে শেষ ১৬’তে নিয়ে গিয়েও বরখাস্ত হলেন নাপোলির আনচেলত্তি

158

বাসস ক্রীড়া-৫
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
দলকে শেষ ১৬’তে নিয়ে গিয়েও বরখাস্ত হলেন নাপোলির আনচেলত্তি
নেপলস, ১১ ডিসেম্বর ২০১৯ (বাসস) : জেঙ্ককে ৪-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ নিশ্চিত করেছে ইতালিয়ান জায়ান্ট নাপোলি। এই সাফল্য সত্তেও কোচ হিসেবে নিজের পদ ধরে রাখতে পারলেন না কার্লো আনচেলত্তি। এক বিবৃতিতে সিরি-এ ক্লাবটির পক্ষ থেকে আনচেলত্তিকে বরখাস্তের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
মঙ্গলবার জেঙ্ককে পরাজিত করায় গ্রুপ-ই’র দ্বিতীয় দল হিসেবে নাপোলি নক আউট পর্ব নিশ্চিত করেছে। লিভারপুলের থেকে এক পয়েন্ট পিছিয়ে নাপোলির দ্বিতীয় স্থান নিশ্চিত হয়েছে। এই জয়ের মাধ্যমে নাপোলির টানা নয় ম্যাচে জয়ের খরা কেটেছে। তাছাড়া ড্রেসিং রুম বিতর্ক ও ক্লাবের সাথে আনচেলত্তি ও খেলোয়াড়দের দ্বন্দ্বে শেষ পর্যন্ত চাকুরি হারাতে হয়েছে কোচকে।
নাপোলির পরবর্তী কোচ হিসেবে ফেবারিটের তালিকায় এগিয়ে রয়েছেন এসি মিলানের সাবেক কোচ জেনারো গাত্তুসো। গত মৌসুমে নাপোলি জুভেন্টাসের থেকে পিছিয়ে দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছিল। তবে এবারের লিগে তাদের খুঁজেই পাওয়া যাচ্ছেনা। ১৫ ম্যাচ শেষে ২১ পয়েন্ট নিয়ে তাদের বর্তমান অবস্থান সপ্তম। লিগ টেবিলের শীর্ষে থাকা ইন্টার মিলানের থেকে তাদের পয়েন্টের ব্যবধান ১৭। সবচেয়ে দু:শ্চিন্তার বিষয় হচ্ছে চতুর্থ স্থানে থাকা কাগলিয়ারির থেকে ৮ পয়েন্ট পিছিয়ে রয়েছে নাপোলি।
ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আনচেলত্তি বলেছিলেন, ‘কোচের স্যুটকেস সবসময়ই গোছানো থাকে। আমি আমার ক্যারিয়ারে কখনই পদ থেকে সড়ে দাঁড়াইনি, আর কখনো সেটা করবো না। আমার ভবিষ্যত ক্লাবই পর্যবেক্ষন করবে।’
৬০ বছর বয়সী আনচেলত্তি আগেই আভাষ পেয়েছিলেন মঙ্গলবারের ম্যাচের পরেই তিনি চাকুরি হারাতে যাচ্ছেন। লিগে বেশ কয়েকটি ম্যাচে বাজে পারফরমেন্সের পর ক্লাব মালিক অরেলিও ডি লরেনটিস খেলোয়াড়দের উপর বেশ ক্ষিপ্ত হয়েছিলেন। এমনকি নভেম্বরে সপ্তাহব্যপী লম্বা অনুশীলন করার সভাপতির নির্দেশও অমাণ্য করে বসে খেলোয়াড়রা। যে কারনে তাদের বেতন কাটারও হুমকি দিয়েছিলেন ডি লরেনটিস।
কোচ হিসেবে তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের অভিজ্ঞতা রয়েছে আনচেলত্তির। এর মধ্যে দু’বার এসি মিলয়ান ও একবার রিয়াল মাদ্রিদের হয়ে তিনি ইউরোপীয়ান শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। ২০১৮ সালে তিনি মরিজিও সারির স্থলাভিষিক্ত হয়েছেন।
গত মৌসুমে তার অধীনে নাপোলি সিরি-এ লিগে দ্বিতীয় স্থান লাভ করে। লিভারপুলের কাছে গোল ব্যবধানে পিছিয়ে থেকে চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্ব খেলা হয়নি নাপোলির। সোমবার আনচেলত্তি বলেছিলেন, ‘আমি কোন অযুহাত দেখাতে চাইনা। সিরি-এ লিগে খেলোয়াড়রা খেলতে পারছেনা। কিন্তু ইউরোপে নাপোলি সম্পূর্ণ ভিন্ন একটি দল, আমি এটাই লিগে দেখতে চাচ্ছি। কঠিন এই মুহূর্ত থেকে উত্তরনের পথ খুঁজছি।’
গত ১৯ অক্টেবরের পর থেকে সিরি-এ লিগে কোন জয় পায়নি নাপোলি। আগামী শনিবার তাদের পরবর্তী প্রতিপক্ষ পার্মা।
বাসস/নীহা/১৬২০/স্বব